• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৬, ২০২১, ০৬:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৬, ২০২১, ০৬:৪৭ পিএম

মিয়ানমারের সেনা অভ্যুত্থান

জাতিসংঘের হুঁশিয়ারিতে নির্বাচনের প্রতিশ্রুতি

জাতিসংঘের হুঁশিয়ারিতে নির্বাচনের প্রতিশ্রুতি

গণতন্ত্রের দাবিতে আন্দোলনরতদের ওপর সেনাবাহিনীর নিপীড়নের চড়া মুল্য দিতে হবে – জাতিসংঘের এমন হুঁশিয়ারির পর দ্রুত নির্বাচন আয়োজনের ইঙ্গিত দিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। মঙ্গলবার সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল জ্য মিন তুন এক বিবৃতিতে জানান, প্রতিশ্রুতি অনুযায়ী নির্বাচন আয়োজনের পরই ক্ষমতা হস্তান্তর করবে সামরিক সরকার। সংবাদমাধ্যম বিবিসি জানায়, মঙ্গলবার রাজধানী নেপিদোতে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

দেশজুড়ে বিক্ষোভ দমনে সেনাবাহিনীর ভূমিকা নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মাঝেই জ্য মিন তুন দাবি করেছেন যে, টহলরত সেনাদের ওপর আন্দোলনকারীদের হামলা ঠেকাতেই নিরাপত্তা বাহিনী বল প্রয়োগ করেছে। এছারাও বক্তব্যে স্টেট কাউন্সেলর অং সান সু চির বিরুদ্ধে দুর্যোগ মোকাবেলার আইন লঙ্ঘনের অভিযোগে আরও একটি মামলা করা হয়েছে বলেও উল্লেখ করেন সেনাবাহিনীর মুখপাত্র। আটক নেতাকর্মীরা নিরাপদে আছেন বলেও নিশ্চিত করেন তিনি। সুষ্ঠু নির্বাচনের আশ্বাস জানিয়ে আন্দোলনকারীদের শান্তিপূর্ণ পরিস্থিতি বজায় রাখাতেও আহ্বান জানায় সেনাবাহিনী।

এর আগে সেনাঅভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ দমনে সামরিক বাহিনীর বল প্রয়োগের নিন্দা জানিয়ে এর পরিণতি ভালো হবে না বলে হুঁশিয়ারি জানায় জাতিসংঘ। সংস্থাটির মুখপাত্র শ্রেনার বার্গেনার বলেন, জনগণের শান্তিপূর্ণ আন্দোলন করার অধিকারের প্রতি সরকারের শ্রদ্ধাশীল থাকা উচিৎ। এসময় আন্দোলন দমনে ইন্টারনেট বন্ধ রাখা অগণতান্ত্রিক চর্চা বলেও সমালোচনা করেন জাতিসংঘের মুখপাত্র।

১ ফেব্রুয়ারি নতুন নির্বাচিত সরকারের নেতাদের আটক করে ক্ষমতা দখল করে মিয়ানমার সেনাবাহিনী। এরপর থেকেই দেশজুড়ে সেনাশাসনের অবসানের দাবিতে বিক্ষোভ করছে সাধারণ মানুষ। আন্দোলনকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ আর দেশজুড়ে সেনাবাহিনীর ধরপাকড় নিয়ে বিশ্বজুড়ে সমালোচনার মুখে পড়েছে সেনা সরাকার।