• ঢাকা
  • মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৭ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৭:২১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৮, ২০২১, ০৮:০৩ পিএম

ফেসবুক থেকে সংবাদ পাবে না অস্ট্রেলীয়রা! 

ফেসবুক থেকে সংবাদ পাবে না অস্ট্রেলীয়রা! 

ফেসবুক কর্তৃপক্ষ সংবাদ কন্টেন্ট সংক্রান্ত সেবা বন্ধ করেছে অস্ট্রেলিয়ায়! এমন সিদ্ধান্তের পেছনে অবশ্য ভূমিকা রয়েছে দেশটির পার্লামেন্টের।

নিম্ন আদালতে একটি প্রস্তাব পাশ করা হয়েছে ইতোমধ্যে, যার মূল কথা হলো, কোনো সংবাদ কন্টেন্ট প্রকাশ করার জন্য ফেসবুককে অর্থ পরিশোধ করতে হবে। এক্ষেত্রে ফেসবুক জানিয়েছে, “আইনটিতে দুটি তিক্ত বিকল্প বেছে নিতে বলা হয়েছে। এর একটি হলো ওই আইনকে মেনে নেওয়া, যেখানে পারস্পরিক সম্পর্কের বাস্তবতাকে অবজ্ঞা করা হয়েছে। অন্যটি অস্ট্রেলিয়ায় আমাদের কার্যক্রম থেকে সংবাদ কন্টেন্ট প্রদর্শন বন্ধ করা। ভারাক্রান্ত হৃদয়ে আমরা পরেরটি বেছে নিয়েছি।”

অস্ট্রেলিয়ার বাজার প্রতিযোগিতা নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানের মতে, বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো ও প্রকাশকদের মুনাফায় সমতার সুযোগ প্রতিষ্ঠা করার জন্য তারা এমন একটি আইনের রূপরেখা তৈরি করেছে। পালটা জবাবে ফেসবুকের এমন সিদ্ধান্তের ব্যাপারে অস্ট্রেলিয়ার যোগাযোগমন্ত্রী পল ফ্লেচার বলেন, “নিজের সুনাম ও অবস্থানের ক্ষেত্রে ফেসবুকের ওই পদক্ষেপ কী প্রভাব ফেলতে পারে, তা নিয়ে প্রতিষ্ঠানটিকে খুব মনোযোগের সঙ্গে ভাবা উচিত।”

আপাতদৃষ্টিতে ব্যাপারটি ছোট মনে হলেও তথ্য নিয়ন্ত্রণ নিয়ে সরকার এবং সামাজিক যোগাযোগ মাধ্যম কর্তৃপক্ষের মধ্যে আসন্ন স্নায়ুযুদ্ধ টের পাচ্ছেন নেটিজেনরা। তবে এটিকে সামলে এগিয়ে গেলে দুই পক্ষেরই উন্নতি করার সুযোগ দেখছে অস্ট্রেলিয়ান পার্লামেন্ট।