• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৮:২৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৮:২৯ পিএম

গ্রিন পিসের প্রতিবেদন

বায়ুদূষণে ভারতে এক লাখ ২০ হাজার মৃত্যু

বায়ুদূষণে ভারতে এক লাখ ২০ হাজার মৃত্যু

যানবাহন আর কলকারখানার সঙ্গে পাল্লা দিয়ে ভারতে বেড়েছে পরিবেশ দূষণ। একইসঙ্গে আবাসন প্রকল্প আর সড়ক নির্মাণের জন্যে নির্বিকারে গাছ কাটায় বসবাসের অযোগ্য হয়ে পড়ছে অনেক অঞ্চল। ২০২০ সালে দেশটিতে বায়ুদূষণজনিত কারণে মারা গেছেন এক লাখ ২০ হাজার মানুষ। 

পরিবেশ রক্ষা আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত আন্তর্জাতিক সংগঠন গ্রিন পিসের এক জরিপে উঠে এসেছে এমন তথ্য। সংস্থাটির প্রতিবেদনের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানায়, গতবছর এই দূষণের কারণে সৃষ্ট বিভিন্ন অসুখে কর্ণাটকের আঞ্চলিক রাজধানী বেঙ্গালুরুতেই মারা গেছেন অন্তত ১২ হাজার মানুষ।

এমনকি ভারতে এই বায়ু দূষণের কারণে অর্থনৈতিক ক্ষতি হয়েছে দুই লক্ষ কোটি রুপির বেশি। অর্থনীতিতে বায়ু দূষণের প্রভাব শীর্ষক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উপাত্ত প্রকাশ করেছে গ্রিন পিস।

করোনা মোকাবিলায় ২০২০ সালের শুরু থেকেই লকডাউনে যায় ভারতের রাজধানী দিল্লিসহ বিভিন্ন রাজ্য। অথচ বায়ু দূষণের ক্ষতিকর প্রভাবে রাজধানীতেই মৃত্যু হয়েছে ৫৪ হাজার মানুষের। 

অতিরিক্ত জনসংখ্যার প্রভাবের সঙ্গে কৃষি জমিতে খড় পোড়ানো আর বিভিন্ন উৎসবে পড়ানো আতশবাজির ধোঁয়া কারনেই বায়ু দূষণ তীব্র আকার ধারণ করেছে বলে আশংকা করা হচ্ছে।

কেবল দিল্লি কিংবা বেঙ্গালুরুই নয়, মুম্বাই, হায়দ্রাবাদ, চেন্নাই ও লখনউয়ের মতো বড় শহরেও দেখা দিচ্ছে ফুসফুস, শ্বাসকষ্ট, ক্যান্সারসহ নানাবিধ রোগ। ফলে অস্বাস্থ্যকর পরিবেশে মারা পড়ছে হাজার হাজার মানুষ।

আরও পড়ুন