• ঢাকা
  • সোমবার, ২১ জুন, ২০২১, ৮ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৬:৩১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২০, ২০২১, ০৬:৩২ পিএম

যুক্তরাষ্ট্রে প্রাকৃতিক দুর্যোগ

টেক্সাসে বিশুদ্ধ পানি-বিদ্যুতের তীব্র সংকট

টেক্সাসে বিশুদ্ধ পানি-বিদ্যুতের তীব্র সংকট

শীতকালীন ঝড় আর প্রবল তুষারপাতে যুক্তরাষ্ট্রের টেক্সাসে রাজ্যে দশ লাখের বেশি মানুষ বিশুদ্ধ পানির সংকটে পড়েছেন। একইসঙ্গে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় চার লক্ষ পরিবার।

সিএনএন, গার্ডিয়ানসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, রাজ্যে গত কয়েক সপ্তাহের টানা তুষারপাতের কারণে তাপমাত্রার হিমাংকের নিচে নেমে আসে। তাই প্রচণ্ড ঠাণ্ডা থেকে বাঁচতে অনেকেই বাড়িতে সার্বক্ষণিক হিটার চালু রাখার পাশাপাশি এসির তাপমাত্রা বাড়িয়ে রাখেন। ফলে রাজ্যের বিদ্যুৎ সরবরাহে টান পড়ে এবং বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ ঘাটতি দেখা দেয়।

স্থানীয় সময় শুক্রবার টেক্সাস পরিস্থিতি নিয়ে বিবৃতি দেয়ার সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই রাজ্যে দুর্যোগপূর্ণ পরিস্থিতি ঘোষণার সিদ্ধান্ত নেয়ার কথা ভাবছেন বলে জানান। সশরীরে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্যে এ সপ্তাহেই টেক্সাস সফর করবেন তিনি।

টেক্সাসের সীমান্তবর্তী এলাকাগুলোতে ত্রাণ সহায়তা দেয়ারও অনুরোধ করেছেন গভর্নর গ্রেগ অ্যাবোট। টেক্সাসের দুর্যোগ মোকাবেলার জন্যে বড় ধরনের পরিকল্পনা হাতে নেয়া হচ্ছে বলেও আশ্বস্ত করেছেন বাইডেন। যুক্তরাষ্ট্রের জরুরি দুর্যোগ মোকাবেলা সংস্থা ফিমার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে দ্রুত বিদ্যুত সংযোগ চালু ও বিশুদ্ধ পানি সরবরাহ নিশ্চিত করতে নির্দেশ দিয়েছেন তিনি। টেক্সাসের প্রধান শহর হিউস্টন, অস্টিন আর ডালাস কর্তৃপক্ষকে ফিমার সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখার নির্দেশ দেন বাইডেন।

অনেক এলাকায় এরই মধ্যে বিদ্যুত সংযোগ ফিরে আসতে শুরু করলেও অতিরিক্ত ঠাণ্ডায় জমে গিয়ে পানির লাইনের পাইপসহ অনান্য অবকাঠামো অচল হয়ে পড়ায় বিশুদ্ধ পানির সরবরাহ নিশ্চিত করতে আরও সমত লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। এমনকি বিরূপ আবহাওয়া আরও কয়েকদিন স্থায়ী হওয়ারও আশংকা করছে আবহাওয়া অধিদপ্তর।