• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৯:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৩, ২০২১, ০৯:৪৯ পিএম

লিবিয়ায় পাচারকালে উদ্ধার ১৫৬ অভিবাসী

লিবিয়ায় পাচারকালে উদ্ধার ১৫৬ অভিবাসী

লিবিয়ার দক্ষিণ পুরবাঞ্চলের শহর কুফরা থেকে ১৫৬ অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। এসময় অভিযানে আটক হয় পাচারকারী দলের ছয় সসদ্য। কাতারভিত্তিক সংবামাধ্যম আল-জাজিরা এসব তথ্য জানায়।

কর্তৃপক্ষের তথ্যমতে, পাচারকারীরা এসব অভিবাসীকে একটি বন্দিশালায় আটকে রেখে সীমান্ত দিয়ে অন্য দেশে পাচারের চেষ্টা করছিল। তাদের ওপর প্রায় সময়েই অমানবিক নির্যাতন করতো পাচারকারী দল।

উদ্ধারকৃতদের মধ্যে ১৫ নারী ও পাঁচ শিশুও রয়েছে। গত সপ্তাহে কুফরার পাচারকারীদের বেশ কয়েকটি আখড়াতে অভিযান চালিয়ে এসব অভিবাসীকে উদ্ধার করে নিরাপত্তা রক্ষীরা। এদের সবাই সোমালিয়া, ইরিত্রিয়া ও সুদানসহ আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক বলে জানা গেছে।

কুফরার নিরাপত্তা ব্যুরো জানায়, বন্দিশালা থেকে এক অভিবাসী পালিয়ে গিয়ে কর্তৃপক্ষকে পাচারকারী চক্রের কথা জানালে ১৬ ফেব্রুয়ারি এ অভিযান চালানো হয়। পাচারকারীকে আটক করে এ বিষয়ে তদন্ত করা হচ্ছে। এছাড়াও অভিবাসীদের খাদ্য, আশ্রয়ের ব্যবস্থাও করা হয়েছে।

মূলত যুদ্ধ ও দারিদ্র্যের হাত থেকে বাঁচতে আফ্রিকা ও আরবের গৃহহীন অভিবাসীরা লিবিয়াকে ইউরোপে অনুপ্রবেশের জন্যে প্রবেশদ্বার হিসেবে ব্যবহার করে থাকেন।

আরও পড়ুন