• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ১২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৫:২৪ পিএম

মিয়ানমারের অভিবাসীদের ফেরত দিল মালয়েশিয়া

মিয়ানমারের অভিবাসীদের ফেরত দিল মালয়েশিয়া

মিয়ানমারের ১ হাজার ৮৬ অভিবাসীকে ফেরত পাঠিয়েছে মালয়েশিয়া। মানবাধিকার সংগঠনগুলো দাবি, এদের মধ্যে সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষও রয়েছে। যারা মিয়ানমারে নির্যাতনের শিকার হয়েছেন। সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) নৌবাহিনীর তিনটি জাহাজে মালয়েশিয়া থেকে তাদের মিয়ানমারে পাঠানো হয়েছে।

মানবাধিকার সংগঠনগুলোর মিয়ানমারে চলমান সেনা অভ্যুত্থানের মধ্যে এই অভিবাসীদের না পাঠানোর জন্য আহ্বান করেছিল। তবে সেই আহ্বান উপেক্ষা করেই পাঠানো হয়েছে তাদের। 

অভিবাসীদের ফেরত পাঠানোর এই প্রক্রিয়া স্থগিত করতে এর আগে কুয়ালালামপুর হাইকোর্ট নির্দেশনা দেয়া হয়। তবে মালয়েশিয়ার সরকার সেটি গ্রাহ্য করেননি।

মালয়েশিয়ার অভিবাসন সংস্থার প্রধান খায়রুল দাযাইমি দাউদ এক বিবৃতি বলেন, “দেশে ফেরার শর্তেই তারা মালয়েশিয়ায় ছিলেন। সবাই স্বেচ্ছায় নিজের দেশে ফিরেছেন। কাউকে বাধ্য করা হয়নি।” 

খায়রুল দাযাইমি দাউদ আরো বলেন, “এদের মধ্যে কোনো রোহিঙ্গা বা আশ্রয়প্রার্থী নেই।”

এ বিষয়ে হিউম্যান রাইট ওয়াচের উপ-পরিচালক (এশিয়া) ফিল রবার্টসন জানান, রাজনৈতিক কারণে যারা দেশ ছেড়ে পালিয়েছে তাদের আবার অত্যাচারের শিকার হতে সামরিক জান্তার কাছে পাঠানো হচ্ছে। তিনি জাতিসংঘকে এই অবরোধ বন্ধ করতে আহ্বান জানান। 
 
মিয়ানমারে ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে দেশটিতে ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী। গণতান্ত্রিক নেতা সু চিকে আটক করা হয় একইসাথে। এরপর থেকে দেশটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে কঠোর অবস্থানের কারণে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছে দেশটির সেনাবাহিনী। আর এর মধ্যে নতুন করে যুক্ত হলো মালয়েশিয়া-মিয়ানমারে এর সংকট।