• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০২:৩১ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৪, ২০২১, ০৫:২৮ পিএম

বিবাহবিচ্ছেদে স্ত্রীকে দিতে হবে ঘরের কাজের বেতন

বিবাহবিচ্ছেদে স্ত্রীকে দিতে হবে ঘরের কাজের বেতন

বাঙালি নারীরা সাধারণত ঘরের পুরো কাজই এক হাতেই সামলান। কারও কারও হয়তো ঘরকন্নার কাজে সহায়তার জন্য গৃহকর্মী থাকে। তবে বাংলাদেশের নারীরা বেশির ভাগ ক্ষেত্রে একাই গৃহস্থালির কাজ করেন। এ জন্য তাদের শ্রমমূল্য দেন না কেউ। বড়জোর পান একটু বাহবা। তবে চীনের আদালত এক ঐতিহাসিক রায় দেন নারীর পক্ষে। স্ত্রী ঘরে যে কাজ করেন, তার জন্য স্বামীকে দিতে হবে অর্থ। এই আদেশ দেন চীনের বেইজিংয়ের একটি আদালত।  

বুধবার (২৪ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানায়।

চলতি বছরই চীনে নতুন দেওয়ানি আইন কার্যকর হয়। আর এ আইনের মাধ্যমেই বেইজিংয়ের বিচ্ছেদ আদালত এই ঐতিহাসিক রায় দিলেন।

নতুন এ আইন অনুযায়ী, বিচ্ছেদের ক্ষেত্রে স্বামী বা স্ত্রী ক্ষতিপূরণ চাইতে পারবেন। তবে তাকে বৈবাহিক জীবনে জীবনসঙ্গীর তুলনায় ঘরের কাজ বেশি করতে হবে।

আদালতের নথি অনুযায়ী, ২০১৫ সালে চেন নামের এক পুরুষ ওয়াং নামের এক নারীকে বিয়ে করেন। এরপর ২০২০ সালে বিচ্ছেদ চেয়ে চেন আদালতে আবেদন করেন। প্রথমে ওয়াং বিচ্ছেদে রাজি ছিলেন না। তবে পরে তিনি বিচ্ছেদের জন্য আর্থিক ক্ষতিপূরণ দাবি করেন।

ওয়াং জানান, সাংসারিক জীবনে তার স্বামী ঘরের কোনো কাজ করেননি। এমনকি তাদের সন্তানেরও খেয়াল রাখেননি।

বেইজিংয়ের আদালত ওয়াংয়ের পক্ষে রায় দেন। আদালতের এই রায়ের ফলে ওয়াং তার পাঁচ বছরের বৈবাহিক জীবনে গৃহস্থালির কাজের জন্য ৫০ হাজার ইউয়ান পাবেন, যা বাংলাদেশি মুদ্রায় সাড়ে ছয় লাখ টাকার বেশি।

আদালত জানান, বিবাহবিচ্ছেদের পর দম্পতিদের যৌথ সম্পত্তি সমান ভাগাভাগি হয়। কিন্তু গৃহস্থালির কাজের কোনো মূল্য দেওয়া হয় না। তবে এ কাজের মূল্য রয়েছে।

তবে এই মামলা ও আদালতের রায় নিয়ে চীনের সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ তর্কবিতর্ক চলছে। অনেকের মতে, পাঁচ বছরের গৃহস্থালি কাজের জন্য এ পারিশ্রমিক খুবই কম।