• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০৩:১৩ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৫, ২০২১, ০৩:৪৯ পিএম

জনসনের এক ডোজ টিকাই কার্যকর

জনসনের এক ডোজ টিকাই কার্যকর

করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনসন অ্যান্ড জনসনের তৈরি এক ডোজের টিকা নিরাপদ ও কার্যকরী। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (এফডিএ) পরীক্ষা-নিরীক্ষা শেষে এ বিষয়টি নিশ্চিত করেছে। 

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সংবাদমাধ্যম বিবিসি অনলাইন এ তথ্য জানায়। অন্যান্য টিকার মতো এই টিকার দুই ডোজ নিতে হবে না।  

ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের এ স্বীকৃতি যুক্তরাষ্ট্রে জনসনের টিকার অনুমোদন পাওয়ার পথকে আরও সহজ করে দিয়েছে। ধারণা করা হচ্ছে, কয়েক দিনের মধ্যেই যুক্তরাষ্ট্র এ টিকার অনুমোদন দিতে পারে।  
যুক্তরাষ্ট্রে এর আগে ফাইজার ও মডার্নার টিকার অনুমোদন দেওয়া হয়েছে। আর জনসনের টিকার অনুমোদন দেওয়া হলে সেটা হবে দেশটিতে অনুমোদন পাওয়া তৃতীয় টিকা।    

তবে ফাইজার ও মডার্নার টিকার সঙ্গে জনসনের টিকার বড় পার্থক্য রয়েছে। সেটা হলো জনসনের টিকা সংরক্ষণ করা যাবে সাধারণ  রেফ্রিজারেটরে। 

এর আগে গত মাসে টিকার ট্রায়াল পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল প্রকাশ করে জনসন অ্যান্ড জনসন। জনসন কৃর্তপক্ষ যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলে চালানো মানবদেহে টিকার ট্রায়াল চালায়। পরীক্ষায় দেখা গেছে, করোনার তীব্র সংক্রমণে এটি কার্যকর। 

এ ছাড়া পরীক্ষায় আরও দেখা গেছে, গুরুতর অসুস্থতা প্রতিরোধে এই টিকা ৮৫ শতাংশের বেশি কার্যকর। তবে সার্বিকভাবে এই টিকা ৬৬ শতাংশ কার্যকর। এছাড়া জনসন টিকা নেওয়ার ২৮ দিন পর কেউ অসুস্থ হননি।