• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৩:১৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৩:১৬ পিএম

কাশ্মীরে হামলা বন্ধে ভারত-পাকিস্তানের সমঝোতা

কাশ্মীরে হামলা বন্ধে ভারত-পাকিস্তানের সমঝোতা

সীমান্তে গোলাগুলি ও সংঘাত বন্ধে একমত হয়েছে ভারত ও পাকিস্তানের সেনাবাহিনী। বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে তারা জানায়, ২৫ ফেব্রুয়ারির পর থেকে কাশ্মীরের সীমান্তরেখা বরাবর আর গুলিবর্ষণ করবে না সীমান্তরক্ষীরা। এনডিটিভিসহ বিভিন্ন ভারতীয় গণমাধ্যমে এখবর প্রকাশিত হয়েছে।

২০০৩ সালে ভারতের প্রস্তাবে সীমান্তে যুদ্ধবিরতি পালনে একমত হয়েছিল পাকিস্তান। তবে ২০১৬ সালে জম্মু-কাশ্মীরে ভারতীয় বাহিনীর ওপর জঙ্গি হামলার পর থেকেই দুপক্ষের বিরোধ শুরু হয়। যদিও নতুন প্রস্তাবে আবারও শান্তিপূর্ণ পরিস্থিতি ফিরিয়ে আনতে আগ্রহ দেখাচ্ছে দুপক্ষ।

যৌথ বিবৃতিতে বলা হয়, “২৪/২৫ ফেব্রুয়ারির মধ্যরাত, ২০২১ থেকে কাশ্মীরের নিয়ন্ত্রণ রেখা বরাবর ও অন্যান্য সীমান্তে সব চুক্তি কঠোরভাবে পালন করার পাশাপাশি অস্ত্রবিরতি এবং পারস্পরিক বোঝাপড়া বজায় রাখতে সম্মত হয়েছে দুপক্ষ।” 

এর আগে ফোন কলে এ বিষয়ে দীর্ঘ আলোচনা করে ভারত ও পাকিস্তান সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল। সোমবার থেকেই যুদ্ধবিরতির ব্যাপারে আলোচনা শুরু করে দক্ষিণ এশিয়ার প্রতিবেশীরা। নতুন চুক্তির ব্যাপারে পতাকা বৈঠকও করবে দুদেশ।

পাকিস্তান সেনাবাহিনীরর তথ্যমতে, ২০১৪ সাল থেকে অস্ত্রবিরতি লঙ্ঘনের কারণে সীমান্তে হামলায় প্রায় ৩০০ বেসামরিক হতাহত হন। আর ভারতের তথ্যমতে, এবছরই ৫৯১ বার অস্ত্রবিরতি লঙ্ঘন করেছে পাকিস্তান।

আরও পড়ুন