• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৬:২০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৬:২১ পিএম

যুক্তরাষ্ট্রের তদন্ত

খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার প্রমাণ

খাশোগি হত্যায় সৌদি যুবরাজের সংশ্লিষ্টতার প্রমাণ

তুরস্কের সৌদি দূতাবাসে নিহত সাংবাদিক খাশোগির হত্যাকাণ্ডে যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সম্পৃক্ততার প্রমাণ মিলেছে যুক্তরাষ্ট্রের তদন্তে। কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর অনুসন্ধানের ওপর ভিত্তি করে এই তদন্ত প্রতিবেদন তৈরি করেছে দেশটির গোয়েন্দা বিভাগ।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তদন্ত কর্মকর্তার বরাতে এ তথ্য প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ। শুক্রবারের মধ্যে প্রতিবেদনটি প্রকাশ হওয়ার কথা রয়েছে। এ ব্যাপারে বিস্তারিত কিছু এখনও জানা যায়নি।

এদিকে তদন্ত প্ররিবেদন প্রকাশের আগেই সৌদির বাদশাহ সালমানের সঙ্গে ফোনালাপ সারেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এসময় আঞ্চলিক নিরাপত্তা, মানবাধিকার ইস্যু আর ইয়েমেন যুদ্ধ বন্ধের ব্যাপারে আলোচনা হলেও খাসোগি হত্যার ব্যাপারে কোন কথা বলেননি তারা।

এর আগে কানাডার এক আদালতে দায়ের করার মামলা নথিতে খাসোগির হত্যাকারীরা যুবরাজ সালমানের মালিকানাধীন প্লেনে চড়ে তুরস্কে এসেছিলেন এমন তথ্য ফাঁস হয়।

এ তথ্যের ভিত্তিতে সিএনএন জানায়, ২০১৭ সালে স্কাই প্রাইম অ্যাভিয়েশনের মালিকানা সৌদি আরবের সরকারের কাছে হস্তান্তর করা হয়। ২০১৮ সালের অক্টোবর মাসে খাশোগি হত্যাকারীরা এই এয়ারলাইন্সের একটি বিমান ব্যবহার করেছে। 

২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশের পর কর্মকর্তাদের হাতে নিহত হন রাজতন্ত্রের সমালোচক ও ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাসোগি। হত্যাকাণ্ডের বিচারে সৌদি কর্মকর্তাদের বিচার হলেও শুরু থেকেই নিজের সম্পৃক্ততা অস্বীকার করে আসছেন সৌদি যুবরাজ।

আরও পড়ুন