• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ১২:৪৯ পিএম

মিশ্র লিঙ্গের বিরল পাখি

মিশ্র লিঙ্গের বিরল পাখি

প্রাকৃতিক বিচিত্রের অসাধারণ সৃষ্টি নানা প্রজাতির পাখি। রং,ধরণ,আকার ও বৈশিষ্টের দিক থেকে ভিন্নতা থাকে। তেমনই এক বিরল পাখির সন্ধান মিলেছে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে। রঙের বৈচিত্র্যের পাশাপাশি যার শরীরের অর্ধেকটা দেখায় নারী এবং অর্ধেকটা পুরুষের মতো।

বৈচিত্র্যের বিরল এই পাখিটির নাম নর্দার্ন কার্ডিনাল। এ পাখির পুরুষ বা নারী প্রজাতি দুইটি ভিন্ন রঙে দেখা যায়। তবে এবার দেখা মিলেছে এই পাখির মিশ্র লিঙ্গের প্রজাতির। যার শারীরিক বৈশিষ্ট্যে রয়েছে দুই রঙের মিশ্রণ। বিরল এই পাখিটি ফ্রেমবন্দি করেছেন পাখিবিদ জেমি হিল।

পেনসিলভানিয়া রাজ্যের ওয়ারেন কাউন্টির বার্ড ফিডারে একটি অন্যরকম পাখি রয়েছে বলে বন্ধুর কাছ থেকে জানতে পারেন জেমি হিল। বিরল এ পাখির গল্প শুনেই তৎক্ষণাৎ ক্যামেরা নিয়ে তিনি ছবি ধারণ করতে ছুটে যান।

অনুভূতি জানিয়ে পাখিবিদ জেমি হিল বলেন, "আমি প্রায় দুই দশক ধরে আইভরি বিল্ড কাঠঠোকরা পাখি খুঁজেছি, যা দীর্ঘ সময় ধরে বিলুপ্ত। অথচ এই বিরল পাখিটির ছবি পেলাম আমার পরিচিত উঠানে। এমন মুহূর্ত "সারাজীবনে শুধু একবার পাওয়া যায়, লাখে একটা ঘটনা।"

৬৯ বছর বয়সী অবসরপ্রাপ্ত পাখিবিদ জেমি হিল জানান, পুরুষ কার্ডিনালগুলো সাধারণত উজ্জ্বল লাল রঙের হয়। নারী কার্ডিনালগুলো হয়  ফ্যাকাসে বাদামি রঙের। আর মিশ্র লিঙ্গের প্রজাতির কার্ডিনালগুলো পাখি দুই রঙের মিশ্রণ হতে পারে।

জেমি হিল জানান, প্রথমে পাখিটি হয়তো লুইসিস্টিক সমস্যায় আক্রান্ত হতে পারে বলে ধারণা করেন। লুইসিসস্টিকে আক্রান্ত পাখির পালকগুলো রঙ হারিয়ে ফেলে। পাখিটিও এ কারণে রঙ হারাতে পারে বলে ধারণা করেন। কিন্তু পাখিটি পর্যবেক্ষণ করে দেখেন শরীরের একটি অংশ নারীদের মতো আরেকটি অংশ দেখতে পুরুষের মতো।

যুক্তরাষ্ট্রের বাইলেটারাল গাইনানড্রোমর্ফ নর্দার্ন কার্ডিনাল পাখি নিয়ে গবেষণা করেছেন ওয়েস্টার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ব্রায়ান পিয়ার। তিনি জানান, কোষ বিভাজনের সময় ত্রুটির কারণেই একটি পাখির বাইলেটারাল গাইনানড্রোমর্ফ হতে পারে। তবে এমনটা থাকলেও সেটা ধরা নাও পড়তে পারে।"

 অধ্যাপক ব্রায়ান পিয়ার বলেন, "একটি ডিম এবং এর সাথে সম্পর্কিত অঙ্গ আলাদা আলাদা শুক্রাণু দ্বারা নিষিক্ত হয়। এর ফলে জন্ম নেয়া পাখিটি নারী ও পুরুষের দ্বৈত বৈশিষ্ট্য সম্পন্ন হয়।"

এই সম্ভাব্য গাইনানড্রোমর্ফ নর্দার্ন কার্ডিনাল পাখিটি এবারই প্রথম দেখা গেছে তা নয়। এর আগে উত্তর আমেরিকায় দেখা মিলেছে এই পাখিটির।

ন্যাশনাল জিওগ্রাফিক অনুসারে, ২০১৯ সালে এক দম্পতি এইরকম একটি পাখির দেখা পেয়েছিলেন।

ব্রায়ান পিয়ার বলেন, “উত্তর আমেরিকায় নর্দার্ন কার্ডিনালগুলো খুব সাধারণ ফিডার পাখি। অর্থাৎ মানুষের উঠোনে বা বার্ড ফিডারে এদের দেখা যায়। এই পাখিগুলোর পুরুষ এবং নারী প্রজাতির চেহারা আলাদা হয়। তাই একটি গাইনানড্রোমর্ফর পাখি সেটা বের করা বেশ সহজ।"

 

সূত্র: বিবিসি