• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৪:১২ পিএম

মুশতাক আহমেদের মৃত্যু

নিরপেক্ষ তদন্তের আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের  

নিরপেক্ষ তদন্তের আহ্বান হিউম্যান রাইটস ওয়াচের  

কাশিমপুর জেলে লেখক মুশতাক আহমেদের মৃত্যুর ঘটনার স্বচ্ছ ও নিরপেক্ষ তদন্তের আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস ওয়াচ।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ তাদের নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক  প্রতিবেদনে এ আহ্বান জানায়। এই প্রতিবেদনে তারা লেখক মুশতাক আহমেদকে আটক থেকে শুরু করে পরবর্তী ঘটনাপ্রবাহগুলো বিস্তারিতভাবে তুলে ধরেছে। 
 
সংগঠনটির পরিচালক (এশিয়া) ব্রাড অ্যাডামস জানান, মুশতাক আহমেদের মৃত্যু বাংলাদেশের নাগরিকদের জন্য একটি আতঙ্কের বার্তা দেয়। গঠনমূলক সমালোচনার বিরুদ্ধে সরকারের এমন আচরণ বন্ধ করা উচিত। সরকারের বিদ্রুপের পরিণতি কখনো মৃত্যু হতে পারে না।

গত ১১ জানুয়ারি ডিজিটাল‌ নিরাপত্তা আইনের মামলায় লেখক মুশতাক আহমেদের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। সেবছরের মে মাসে রমনা থানায় মুশতাকসহ ১১ জনের বিরুদ্ধে তিনটি মামলা করে র‌্যাব। অভিযুক্তদের বিরুদ্ধে যোগসাজশে দীর্ঘদিন ধরে বিভিন্ন ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে জাতির জনক, বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ, মহামারি সম্পর্কে গুজব, রাষ্ট্র ও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ণ করতে অপপ্রচার ও বিভ্রান্তি ছড়ানোর অভিযোগ রয়েছে।

মামলার এজাহারে আরও বলা হয়, তারা জনগণের মধ্যে বিভ্রান্তি, অস্থিরতা ও বিশৃঙ্খলা সৃষ্টির মতো অপরাধ করেছেন। এই মামলায় আটক হওয়ার পর ছয়বার মুশতাকের জামিন আবেদন নাকচ করা হয়।

এরপর ২৫ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) রাত সাড়ে আটটায় কাশিমপুর কারাগারে মারা যান লেখক মুশতাক আহমেদ। তার বয়স হয়েছিল ৫৩ বছর।