• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৬:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৭:০৩ পিএম

বাইডেনের লক্ষ কোটি টাকার প্রণোদনা

বাইডেনের লক্ষ কোটি টাকার প্রণোদনা

করোনার আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে এবার জোরেশোরে মাঠে নেমেছে বাইডেন প্রশাসন। মার্কিন নাগরিকদের জীবনমান উন্নয়ন আর আর্থিক সচ্ছলতার প্রতিশ্রুতি দিয়ে এক লক্ষ নয় হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র সরকার।

স্থানীয় সময় শুক্রবার পার্লামেন্টের নিম্নকক্ষে এই প্রস্তাব পাশ হয়। যদিও বিরোধী দল রিপাবলিকনের সঙ্গে এ প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেন ক্ষমতাসীন দলের দুই সাংসদ।

এই প্রণোদনার মাধ্যমে ১৪০০ ডলার করে পাবেন নিম্ন আয়ের মার্কিন নাগরিকরা। এছাড়াও যাদের সন্তানের বয়স ১৮ বছরের নীচে, তারাও প্রতি মাসে সরকারি ভাতা পাবেন। স্কুল কলেজগুলোও তাদের কার্যক্রম শুরু জন্যে পাচ্ছে এই সহায়তা।

করোনার কারণে ২০০৯ সালের পর এই প্রথম মার্কিন নাগরিকদের প্রতিঘণ্টার বেতন বাড়িয়েছে বাইডেন প্রশাসন। জরুরি আবাসন, ক্ষুদ্র ব্যবসা, আর রাজ্য সরকারের উন্নয়নমূলক কাজেও প্রণোদনা দিবে বাইডেন সরকার।

সংবাদমাধ্যম বিবিসি জানায়, এই প্রণোদনার মাধ্যমে দেশটিতে প্রতি ঘন্টায় সর্বনিম্ন বেতন দাঁড়াচ্ছে ১৫ ডলারে। টিকা কর্মসূচীর পাশাপাশি অর্থনীতির উন্নয়নে এই অর্থায়ন কাজে লাগবে বলেই আশা করছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট গত বছরের মার্চে করোনা মোকাবেলায় ২ লক্ষ কোটি ডলার প্রণোদনা ঘোষণা করার পরেও দেশটি অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে পারছে না।

করোনাকালে যুক্তরাষ্ট্রে প্রায় ১ কোটি মানুষ কর্মহীন হয়ে পড়েছে। বেকারত্বের হার দাঁড়িয়েছে ১০ শতাংশে। তাই করোনা আক্রান্তের মৃতের সংখ্যা পাঁচ লাখ ছাড়ানোর পরপরই এমন ঘোষণা দেশটির সাধারণ মানুষের জন্যে স্বস্তির বাণী নিয়ে এসেছে। 

আরও পড়ুন