• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৯:২৪ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৭, ২০২১, ০৯:২৪ পিএম

ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চান ইমরান

ভারতের সঙ্গে শান্তিপূর্ণ সম্পর্ক চান ইমরান

কাশ্মীরের সীমান্তরেখা বরাবর ভারত-পাকিস্তান সেনাবাহিনীর যুদ্ধবিরতি পালনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এক টুইটে অস্ত্রবিরতির জন্যে উভয়পক্ষকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি কাশ্মীর ইস্যুতে ভারতের ভূমিকাও স্মরণ করিয়ে দেন তিনি।

ইমরান খান জানান, “অস্ত্রবিরতিকে স্বাগতম জানাচ্ছি। এ অঞ্চলে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ভারতকেও কার্যকর ভূমিকা রাখতে হবে। আর জাতিসংঘ নিরাপত্তা পরিষদের নীতিমালা মেনে কাশ্মীরের জনগণের সার্বভৌমত্বের অধিকার প্রতিষ্ঠার জন্যেও ভারতের এগিয়ে আসা উচিৎ।” 

পাকিস্তান সব সময় শান্তির পক্ষে এবং আলোচনার মাধ্যমে সব সমস্যা সমাধানে এগিয়ে নিতে প্রস্তুত বলেও মন্তব্য করেন তিনি।

এর আগে বৃহস্পতিবার সীমান্তে গোলাগুলি ও সংঘাত বন্ধে একমত হয় ভারত ও পাকিস্তানের সেনাবাহিনী। যৌথ বিবৃতিতে তারা জানায়, ২৫ ফেব্রুয়ারির পর থেকে কাশ্মীরের সীমান্তরেখা বরাবর আর গুলিবর্ষণ করবে না সীমান্তরক্ষীরা। এনডিটিভিসহ বিভিন্ন ভারতীয় গণমাধ্যমে এখবর প্রকাশিত হয়েছে।
 
২০০৩ সালে ভারতের প্রস্তাবে সীমান্তে যুদ্ধবিরতি পালনে একমত হয় পাকিস্তান। তবে ২০১৬ সালে জম্মু-কাশ্মীরে ভারতীয় বাহিনীর ওপর জঙ্গি হামলার পর থেকেই দুপক্ষের বিরোধ শুরু হয়। যদিও নতুন প্রস্তাবে আবারও শান্তিপূর্ণ পরিস্থিতি ফিরিয়ে আনতে আগ্রহ দেখাচ্ছে দুপক্ষ।