• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০১:২২ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৩:১৪ পিএম

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৫

মিয়ানমারে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি, নিহত ৫

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে চলমান আন্দোলনে পুলিশের গুলিতে কমপক্ষে পাঁচজন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এছাড়া বেশ কয়েকজন আহত হয়েছেন। সংবাদসংস্থা রয়টার্স এ তথ্য জানায়। 

রোববার (২৮ ফেব্রুয়ারি) এ ঘটনা ঘটে। 

মিয়ানমারে তিন সপ্তাহেরও বেশি সময় ধরে চলমান আন্দোলন বন্ধ করতে দ্বিতীয় দিনের মতো পুলিশ চড়াও হয় বিক্ষোভকারীদের ওপর। এই সময় পুলিশ গুলি ছোড়ে। এতে পাঁচজন নিহত হন। বিষয়টি নিশ্চিত করেছেন একজন ডাক্তার ও এক রাজনীতিবিদ।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মিয়ানমারের ইয়াঙ্গনে শহরে কয়েকজন লোককে ধরাধরি করে প্রতিবাদ থেকে সরিয়ে নেওয়া হয়। তাদের কয়েকজনের দেহ রক্তাক্ত ছিল। একটি বাস স্টেশনে আশ্রয় নেয়া বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়ে পুলিশ। এই ঘটনায় একজন নিহত হয়। 

এছাড়া দেশটির দক্ষিণাঞ্চলীয় দাওয়েই এলাকায় পুলিশের গুলিতে একজন নিহত হয়। 

শনিবার (২৭ ফেব্রুয়ারি) মিয়ানমারের পুলিশের সঙ্গে সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এক নারীর মৃত্যু হয়। এ নিয়ে মিয়ানমারের বিক্ষোভে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে নয় জনে।

এদিকে মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুনকে বরখাস্ত করেছে দেশটির সরকার। মিয়ানমারের সেনা অভ্যুত্থানকে কঠোরভাবে দমনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান জাতিসংঘে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত কিয়াও মোয়ে তুন। এরপরই দেশটির সেনাপ্রধান ক্ষুব্ধ হয়ে তাকে বরখাস্তের নির্দেশ দেন।

১ ফেব্রুয়ারি মিয়ানমারে সেনা অভ্যুত্থানের মাধ্যমে  ক্ষমতা গ্রহণ করে সেনাবাহিনী। একই সঙ্গে গণতান্ত্রিক নেতা সু চিকে আটক করা হয় । এরপর থেকে দেশটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ চলছে। বিক্ষোভ দমনে কঠোর অবস্থানের কারণে বিশ্বজুড়ে সমালোচিত হচ্ছে দেশটির সেনাবাহিনী। তবুও চলছে এই বিক্ষোভ।