• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৫:০৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৫:০৭ পিএম

মহাকাশে মোদির ছবি আর গীতা পাঠাল ভারত

মহাকাশে মোদির ছবি আর গীতা পাঠাল ভারত

১৯ টি স্যাটেলাইট উৎক্ষেপণ করে নতুন ইতিহাস গড়েছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন, আইএসআরও। এছাড়াও স্যাটেলাটবহনকারী রকেট পিএসএলভি সি৫১ সঙ্গে করে নিয়ে গেছে হিন্দু ধর্মগ্রন্থ ভগবৎ গীতা আর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবিও।

স্থানীয় সময় রবিবার সকাল ১০টার পর এই স্যাটেলাইটগুলো সফলভাবে উৎক্ষেপণ করে ভারত। অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে এই উৎক্ষেপণ সম্পন্ন হয়।

প্রথমবারের মতো সফলভাবে ব্রাজিলের স্যাটেলাইট অ্যামাজন-১ উৎক্ষেপণ করেছে ভারত। ব্রাজিলের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ও দেশটির সরকার নিয়ন্ত্রিত প্রথম স্যাটেলাইট এটি। 

এদিকে বাকি স্যাটেলাইটগুলোর মধ্যে আইএসআরও ন্যানো স্যাটেলাইট ছাড়াও, শিক্ষাপ্রতিষ্ঠানের গবেষণা প্রকল্পের তিনটি এবং মহাকাশ গবেষণাসহ অনান্য উদ্দেশ্যে আরেকটি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়।

এই স্যাটেলাইটগুলোর ওপরে প্রধানমন্ত্রী মোদি ছবি জুড়ে দিয়েছে চেন্নাইয়ের প্রতিষ্ঠান স্পেস কিডজ ইন্ডিয়া। প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত গঠনের উদ্যোগকে সম্মান জানিয়ে এই পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। এছাড়াও একটি এসডি মেমোরি কার্ডে করে পাঠানো হয়েছে ধর্মগ্রন্থ ভগবৎ গীতার একটি কপি।

বৈজ্ঞানিক গবেষণার কাজ ছাড়াও এসব স্যাটেলাইট মহাকাশে তেজস্ক্রিয়তা আর পৃথিবীর বাইরের চৌম্বকমণ্ডল নিয়ে গবেষণার পাশাপাশি যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের স্বার্থে ব্যবহার করবে ভারত।

আরও পড়ুন