• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৯:৩০ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৯:৩০ পিএম

মিয়ানমারের বিক্ষোভ

শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশের তাণ্ডব, নিহত ১৮

শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশের তাণ্ডব, নিহত ১৮

সেনা অভ্যুত্থানের পর মিয়ানমারের বিক্ষোভে সবচেয়ে বড় রক্তক্ষয়ী সংঘর্ষ হয়েছে রোববার। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও সেনাবাহিনীর সংঘর্ষে নিহত হয়েছে অন্তত ১৮ জন। জাতিসংঘ মানবাধিকার কমিশন এক বিবৃতিতে জানায়, দেশজুড়ে বিভিন্ন শহরে শান্তিপূর্ণ আন্দোলনে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় সশস্ত্র বাহিনী।

এদিন ইয়াঙ্গুনের বিভিন্ন অংশে বিক্ষোভ নিয়ন্ত্রণে টিয়ার গ্যাস আর স্টান গ্রেনেড ব্যবহারের পাশাপাশি তাজা গুলি ব্যবহার করার অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। আন্দোলনকারীদের বিরুদ্ধে প্রাণঘাতী অস্ত্র ব্যবহারের তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। 

স্থানীয় সংবাদমাধ্যম দ্য মিয়ানমার নাউতে এক ভিডিওতে রাজপথে রক্তাক্ত অবস্থায় এক আন্দোলনকারীকে পড়ে থাকতে দেখা গেছে। প্রত্যক্ষদর্শীরা জানান, হামলা এড়াতে আন্দোলনকারী একটি বাস স্ট্যান্ডে আশ্রয় নিলে তাদের ওপর গুলিবর্ষণ করে পুলিশ। এসময় ঘটনাস্থলেই একজন মারা যায়। এদিকে চিকিৎসকদের বরাতে রয়টার্স জানায়, গুলিবিদ্ধ এক আন্দোলনকারীকে হাসপাতালে নেওয়ার পর তার মৃত্যু হয়।

অন্যদিকে শিক্ষকদের বিক্ষোভে স্টান গ্রেনেড ছোড়ার পর হার্ট অ্যাটাকে এক নারী মারা যান বলেও জানা গেছে। পুলিশ আর সেনাবাহিনীর আক্রমণে মিয়ানমারের শান্তিপূর্ণ বিক্ষোভ যুদ্ধক্ষেত্রে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন বিক্ষোভকারীরা।

১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারজুড়ে চলছে সেনাবিরোধী আন্দোলন। বিক্ষোভ দমনে কঠোর অবস্থানের কারণে বিশ্বজুড়ে সমালোচিত হওয়ার পরেও দমেনি সেনা সরকার।

আরও পড়ুন