• ঢাকা
  • মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১, ২৯ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ১০:০৭ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১, ১০:০৭ পিএম

জার্মানির আইএস নেতার ছবি নেই কোথাও!

জার্মানির আইএস নেতার ছবি নেই কোথাও!

আহমেদ আব্দুলআজিজ আব্দুল্লাহ ওরফে আবু ওয়ালা, জন্মসূত্রে ইরাকী। ২০০১ সালে শরণার্থী হিসেবে আসেন জার্মানিতে। স্যাক্সোনির একটি মসজিদে ধর্মপ্রচার করতেন ৩৭ বছর বয়সী এই ইমাম।

সন্দেহজনক কর্মকাণ্ডের কারণে ২০১৫ সালে এই মসজিদটি প্রথম নজরে আসে পুলিশের। মসজিদ থেকে উগ্রবাদী মতবাদ প্রচার হচ্ছে - এমন অভিযোগ তদন্ত করতে গিয়ে আবু ওয়ালার নাম চলে আসে পুলিশের কাছে।

তবে নাম জানা গেলেও এই ব্যক্তির সন্ধান পেতে যথেষ্ট হিমশিম খেতে হয় তদন্ত দলকে।

দীর্ঘদিন ধরে অত্যন্ত গোপনীয়তার সঙ্গে কাজ করে আসছিলেন এই জঙ্গি নেতা। এমনকি কোথাও নিজের ছবিও ব্যবহার করেননি তিনি। ইন্টারনেটে তার কিছু ভিডিও বার্তা মিললেও ক্যামেরার দিকে পিছন ফিরে কথা বলেছেন আবু ওয়ালা।

অবশেষে ২০১৭ সালে তিন বছরের অভিযান শেষে এই আইএস নেতাকে ধরতে সক্ষম হয় জার্মান পুলিশ। গত সপ্তাহে জার্মানিতে তার বিচারের শেষে এসব তথ্য প্রকাশ করা হয়।

সেল শহরের আদালত আবু ওয়ালাকে সাড়ে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। জঙ্গিগোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততা ছাড়াও সন্ত্রাসবাদে অর্থায়ন আর ইরাক-সিরিয়াতে নতুন নতুন আইএস সদস্য যোগাড় করে দেওয়ার অভিযোগ প্রমাণিত হয়েছে তার বিরুদ্ধে।

ইরাকের একটি হামলায় জড়িত জার্মানির দুই জমজ ভাইকেও আইএসে যোগ দিতে সাহায্য করে সে। আবু ওয়ালার সঙ্গে আটক আরও দুই জঙ্গিকে চার ও আট বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

আদালত জানায়, দীর্ঘদিন ধরেই জার্মানিতে ইসলাম প্রচারের নামে জঙ্গিদের নেটওয়ার্ক তৈরি করে আসছিল এই আইএস নেতা।

তথ্যসূত্র: ডয়চে ভেলে

আরও পড়ুন