• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ১, ২০২১, ০৮:১২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ১, ২০২১, ০৮:১৪ পিএম

সাবেক ফরাসি প্রেসিডেন্ট সারকোজির জেল

সাবেক ফরাসি প্রেসিডেন্ট সারকোজির জেল

নিকোলা সারকোজি ও তাঁর দুই সহযোগীকে দুর্নীতির দায়ে তিন বছরের কারাদণ্ড দিয়েছে ফ্রান্সের আদালত। সংবাদমাধ্যম বিবিসির খবরে এই তথ্য প্রকাশিত হয়েছে। 

সোমবার (১ মার্চ) আদালতের রায়ে বলা হয়, নিজ দলেরই তদন্তের তথ্য ফাঁসের জন্য এক মেজিস্ট্রেটকে ঘুষ দেয়ার প্রস্তাব দিয়েছিলেন সাবেক ফরাসি প্রেসিডেন্ট। তদন্তের তথ্য প্রকাশের জন্য ঐ ম্যাজিস্ট্রেটকে মোনাকো শহরে বড় চাকরি পাইয়ে দেয়ারও প্রস্তাব দেন সারকোজি।

বিচারে সেই ম্যাজিস্ট্রেটসহ সারকোজির আইনজীবী দলের সাবেক সদস্য গিলবার্ট আজিবার্ট আর থিয়েরি হারজোগকেও একই সাজা দেওয়া হয়েছে।

এদিকে অ্যাজিবার্ট আর হারযোগের একটি রেকর্ডকৃত ফোনালাপের প্রমাণ পাওয়া যায়, ২০০৭ সালে নির্বাচনে প্রচারের জন্যে ফরাসি প্রসাধনী কোম্পানি লোরেয়ালের সত্ত্বাধিকারী লিলিয়েন বেটেনকোর্টের কাছ থেকে অবৈধভাবে অর্থ গ্রহণ করেন সারকোজি।

বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে ফ্রান্সে কোন রাষ্ট্রনেতার বিরুদ্ধে এ ধরণের রায়ের নজির নেই। যদিও ৬৬ বছর বয়সী এই নেতা চাইলে নিজ বাড়িতেও গৃহবন্দী থেকে এই কারাদণ্ডের শাস্তি গ্রহণ করতে পারবেন বলে জানিয়েছে আদালত। সেক্ষেত্রে তাঁর শরীরে ইলেকট্রনিক ট্যাগ যুক্ত করে নজরদারি চালানো হবে।

ধারণা করা হচ্ছে আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবেন নিকোলা সারকোজি। 

২০০৭ সালে ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হন নিকোলা সারকোজি। এরপর ২০১২ সালের নির্বাচনে পরাজিত হয়ে ক্ষমতা ছাড়েন। তবে এই নির্বাচনেও অবৈধভাবে বিপুল পরিমাণ অর্থ ঢালার অভিযোগ আছে সারকোজির বিরুদ্ধে।

আরও পড়ুন