• ঢাকা
  • রবিবার, ১১ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ০৩:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২১, ০৩:৫১ পিএম

বিনা পয়সায় চাঁদে যাওয়ার সুযোগ!

বিনা পয়সায় চাঁদে যাওয়ার সুযোগ!

দেশ বিদেশে ঘুরতে সঙ্গী খোঁজেন অনেকেই। তবে জাপানি এক ধনকুবের সঙ্গী খুঁজছেন চাঁদে যাওয়ার জন্য। ইয়ুসাকু মেজাওয়ার সঙ্গে বিনা পয়সায় চাঁদে যেতে আগ্রহী হলে নিবন্ধন করতে পারেন আপনিও।

২০১৮ সালে বেসরকারিভাবে প্রথম নভোচারী হিসেবে চাঁদে যাওয়ার আবেদন করেন জাপানি ধনকুবের ইয়ুসাকু মায়জাওয়া।  মার্কিন রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্সের নভোযানে চড়ে চাঁদে যেতে চান তিনি। সেজন্য নভোযানের বুকিংসহ প্রয়োজনীয় অর্থও জমা করে ফেলেছেন মায়জাওয়া। মায়জাওয়া জানান, “বিশ্বের যেকোন আটজন পাবেন এই সুবর্ণ সুযোগ। এ অভিযানে অংশ নিতে আমন্ত্রিত আপনিও।”

বুধবার (৩ মার্চ) মেজাওয়া তার টুইটার অ্যাকাউন্টে একটি ভিডিও পোস্ট করেন। সেখানে চন্দ্র অভিযানে অংশ নেয়ার আবেদন প্রক্রিয়া বিস্তারিত তুলে ধরেন তিনি। এই অভাবনীয় প্রস্তাব উঠে আসে সংবাদমাধ্যম বিবিসির খবরেও।

১০ থেকে ১২ জন ক্রু নিয়ে রওনা করবে স্পেসএক্সের নভোযানটি। অভিযানে যোগ দিতে চাইলে ১৪ মার্চের মধ্যে করতে হবে প্রাক–নিবন্ধন। তারপর প্রাথমিক বাছাই চলবে ২১ মার্চ পর্যন্ত। মেজাওয়া তাঁর ওয়েবসাইটে জানান, প্রাথমিক বাছায়ের পর একটি পরীক্ষায় অংশ নিতে হবে সবাইকে। আর অনলাইনে ইন্টার্ভিউয়ের পর হবে স্বাস্থ্য পরীক্ষা।

সব ঠিক থাকলে, ২০২৩ সালের প্রথম দিকে শুরু হবে এই চন্দ্র অভিযান।

আরও পড়ুন