• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৩, ২০২১, ০৫:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৩, ২০২১, ০৫:৩৯ পিএম

হিন্দু ধর্মগ্রন্থ পড়াবে ভারতের মাদ্রাসা

হিন্দু ধর্মগ্রন্থ পড়াবে ভারতের মাদ্রাসা

জাতীয় শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে প্রায় একশো মাদ্রাসায় ভারতের ইতিহাস ও ঐতিহ্য বিষয়ক পাঠ্যসূচীতে পরিবর্তন আনতে যাচ্ছে দেশটির ন্যাশনাল ইন্সটিটিউট অব ওপেন স্কুল, এনআইওসি। বিভিন্ন স্কুলের ৩য়, ৫ম ও ৮ম শ্রেণীর সিলেবাসে তাই যুক্ত হচ্ছে হিন্দু ধর্মের বেশ কিছু ধর্মগ্রন্থ। এর অংশ হিসেবে বিভিন্ন মাদ্রাসাতেও এসব বই পড়ানো হবে।

‘ভারতীয় জ্ঞান পরম্পরা’ পাঠ্যসূচীতে যুক্ত হয়েছে বেদ, গীতা, রামায়ন, সংস্কৃত ভাষা, যোগ ব্যায়ামসহ বেশ কিছু বিষয়। সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, মোট ১৫টি নতুন কোর্স চালু করছে এনআইওসি। ভারতের শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান সরোজ শর্মা জানায়, প্রাথমিকভাবে প্রায় ১০০ মাদ্রাসা এই পাঠক্রমের আওতায় আসছে। ভবিষ্যতে এই সংখ্যা ৫০০ তে উন্নীত করা হবে।

ভারতের শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল জানান, ভারত আদি ভাষা, বিজ্ঞান, সংস্কৃতি আর শিল্পের আধার। এই পাঠ্যক্রমের মাধ্যমে আমাদের দেশ জ্ঞানের উৎকর্ষ সাধনের সুযোগ পাবে। মাদ্রাসার পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের ভারতীয়দের মাঝে এই পাঠ্যক্রম ছড়িয়ে দেয়া হবে।

ভারতের জাতীয় শিক্ষা বোর্ডে দুটির মধ্যে অন্যতম এনআইওসি। শিক্ষা প্রতিষ্ঠান ও অনলাইনের মাধ্যমে দেশে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের শিক্ষা কার্যক্রম পরিচালনা করে থাকে এই প্রতিষ্ঠানটি।