• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৬, ২০২১, ০২:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৬, ২০২১, ০২:৩৬ পিএম

মিয়ানমারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ, নির্যাতন চলছে

মিয়ানমারে বিদ্যুৎ সরবরাহ বন্ধ,  নির্যাতন চলছে

মিয়ানমারে জান্তাবিরোধী আন্দোলন দমাতে এবার বিভিন্ন শহরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে জান্তা সরকার। সেই সঙ্গে সেনা সরকার দেশটির স্বাস্থ্যকর্মীদের ওপরও নির্যাতন চালাচ্ছে বলে জানা গেছে। সংবাদসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

খবরে জানা যায়, শনিবার (৬ মার্চ) দেশটির বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। বিক্ষোভকারীদের ওপর দমনপীড়ন অব্যাহত রয়েছে।

ইয়াঙ্গুন বিদ্যুৎ সরবরাহ করপোরেশনও এ বিষয়ে নিশ্চিত করে বলেছে, কবে বা কখন বিদ্যুৎ সরবরাহ করা হবে এ বিষয়ে এখনো বলা যাচ্ছে না।

শুক্রবার (৫ মার্চ) মিয়ানমারের জান্তা সরকারের বিক্ষোভকারীদের দমনের অভিযানের নৃশংসতার ভিডিও প্রকাশ পায়। 

স্বাস্থ্যকর্মীদের ওপর নির্যাতনের বিষয়ে খবরে বলা হয়, চলমান আন্দোলনে আহত বিক্ষোভকারীদের সেবা দেওয়ায় স্বাস্থ্যকর্মীদের ওপরও নির্যাতন করছে সেনা সরকার।

এদিকে এ আন্দোলনে নিরাপত্তাবাহিনীর গুলিতে এ পর্যন্ত নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ জনে।

গত ১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের পর স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ শীর্ষ নেতাদের আটক করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপরই দেশজুড়ে সেনাশাসনের বিরুদ্ধে বিক্ষোভে শুরু করে মিয়ানমারের জনগণ।

বিগত দিনগুলোতে আন্দোলনের আকার বাড়ার সঙ্গে পুলিশি তাণ্ডব আর সেনাদের ধরপাকড়ও বেড়েছে। এর আগে মঙ্গলবার (২ মার্চ) সেনা অভ্যুত্থান পরবর্তী মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানায় আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।