• ঢাকা
  • মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৭ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: মার্চ ৬, ২০২১, ০৫:২১ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৬, ২০২১, ১০:০২ পিএম

ইয়েমেনে সহায়তা বন্ধে দাতব্য সংস্থাগুলোর উদ্বেগ

ইয়েমেনে সহায়তা বন্ধে দাতব্য সংস্থাগুলোর উদ্বেগ

যুদ্ধবিধ্বস্ত দেশগুলোতে যুক্তরাজ্যের ত্রাণ সহায়তা বন্ধের সিদ্ধান্তে উদ্বেগ জানিয়েছে আন্তর্জাতিক দাতব্য সংস্থাগুলো। সম্প্রতি সরকারের ফাঁস হওয়া এক ইমেইলের নথি থেকে সহায়তা বাতিলের এসব তথ্য ফাঁস হয় বলে জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। 

খবরে বলা হয়, ২০১৯ সাল থেকে ২০২০ সালের মধ্যে ইয়েমেনের আর্থিক সহায়তা ১৬ কোটি ৪০ লাখ পাউন্ড থেকে কমিয়ে আট কোটি ৭০ লাখে নিয়ে এসেছে যুক্তরাজ্য। 

এ ঘটনায় উদ্বেগ জানিয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসনকে চিঠি দিয়েছে অক্সফাম, ক্রিশ্চিয়ান এইড, সেভ দ্য চিলড্রেন আর কেয়ার ইন্টারন্যাশনালসহ ১০১ টি দাতা সংস্থা।

চিঠিতে বলা হয়, “ইয়েমেনে সহায়তা বাতিল করলে ইতিহাস যুক্তাজ্যকে ক্ষমা করবে না। অসহায় এসব মানুষের পাশে না দাঁড়ালে আন্তর্জাতিকভাবেও দেশটির মর্যাদা ক্ষুণ্ণ হবে।”

এছাড়াও মহামারী করোনায় ইয়েমেনের জনগণের জীবন বিপন্নপ্রায় উল্লেখ করে দেশটিতে সহায়তা বন্ধ করে অস্ত্র বিক্রি করা যুক্তরাজ্যের অনৈতিক আচরণ বলে মন্তব্য করেছেন অক্সফামের প্রধান নির্বাহী ধনঞ্জয় শ্রিস্কন্দরাজা।

এদিকে ফাঁস হওয়া ইমেইলের সরকারি নথির বরাতে বেসরকারি সংস্থা ওপেন ডেমোক্রেসি জানায়, কেবল ইয়েমেনই নয় মধ্যপ্রাচ্য আর আফ্রিকার অনেক দেশেও সহায়তা দেয়া বন্ধ করার চিন্তা করছে যুক্তরাজ্য সরকার।

এসব দেশগুলোর মধ্যে সিরিয়ায় ৬৭ শতাংশ ও লেবাননে ৮৮ শতাংশ সহায়তা কমিয়ে আনার পরিকল্পনা হচ্ছে। অন্যদিকে নাইজেরিয়ার ৫৮ শতাংশ, সোমালিয়ার ৬০, সুদানের ৫৯ আর কঙ্গোর ৬০ শতাংশ সহায়তা বাতিলের কথাও উল্লেখ করা হয়েছে নথিতে।

আরও পড়ুন