• ঢাকা
  • মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৭ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: মার্চ ৬, ২০২১, ০৮:১৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৬, ২০২১, ১০:০৩ পিএম

নির্বাচনী ব্যবস্থা বদলে হংকংয়ের নিয়ন্ত্রণ নিচ্ছে চীন?

নির্বাচনী ব্যবস্থা বদলে হংকংয়ের নিয়ন্ত্রণ নিচ্ছে চীন?

স্বায়ত্তশাসিত হংকংয়ের ওপর কর্তৃত্ব বাড়াতে এ অঞ্চলের নির্বাচনী ব্যবস্থায় আমূল পরিবর্তন আনতে যাচ্ছে চীন সরকার। ধারণা করা হচ্ছে স্বাধীনতাকামীদের রাজনীতি থেকে সরিয়ে হংকংয়ের রাজনীতিতে চীনপন্থীদের প্রভাব বাড়াতেই চীনের এই পরিকল্পনা।

স্থানীয় সময় শুক্রবার চীনের পার্লামেন্ট অধিবেশনে দেশটির দ্বিতীয় সর্বোচ্চ নেতা প্রিমিয়ার লি কেকিয়াং আগামী পাঁচ বছরের রাষ্ট্র পরিচালনার রূপরেখা তুলে ধরেন। এতে দেখা যায়, হংকংয়ের নির্বাচনে স্থানীয় জনগণের ভোটের রায়ের ওপরেও নিয়ন্ত্রণ থাকছে চীনের। ফলে হংকংয়ের প্রার্থী মনোনয়ন থেকে শুরু করে সব গণতান্ত্রিক আয়োজনেই কর্তৃত্ব বজায় রাখবে চীনের কেন্দ্র সরকার। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এসব তথ্য উল্লেখ করা হয়।

অধিবেশনে লি কিয়াং জানান, “হংকংয়ের সাম্প্রতিক অস্থিরতা এটা প্রমাণ করে যে এখানকার নির্বাচনী ব্যবস্থা বেশ ত্রুটিপূর্ণ। প্রকৃত দেশপ্রেমিকদের ক্ষমতায় দেখতে হলে অবশ্যই এর পরিবর্তন প্রয়োজন।” এসময় হংকং ইস্যুতে অন্য দেশের হস্তক্ষেপের ব্যাপারেও কঠোর হুঁশিয়ারি দেন তিনি।

যদিও চীনের এই ‘উন্নয়নের রূপরেখা’কে হংকং এর সার্বভৌমত্ব ও স্বায়ত্তশাসন রদ করার পাঁয়তারা হিসেবে দেখছে পশ্চিমা জোট। শুক্রবারের এই ঘোষণার জেরে এরই মধ্যে চীনের বিরুদ্ধে পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

আরও পড়ুন