• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: মার্চ ৭, ২০২১, ০৯:২৯ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৭, ২০২১, ০৯:২৯ পিএম

মিয়ানমারের সংকট নিরসনে কাজ করবে চীন

মিয়ানমারের সংকট নিরসনে কাজ করবে চীন

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনা অভ্যুত্থানের পর প্রথমবার এই ইস্যুতে কথা বললো চীন। মিয়ানমারের অস্থিতিশীল পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে দেশটির সেনাবাহিনী ও রাজনৈতিক দলকে নিয়ে কাজ করতে চায় বলে জানিয়েছে বেইজিং। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রোববার (৭ মার্চ) এক সংবাদ সম্মেলনে একথা বলেন। 

এসময় সেনা অভ্যুত্থানের চীনের ভূমিকা অস্বীকার করে ওয়াং ই বলেন, “মিয়ানমারের সার্বভৌমত্ব ও জনগণের আকাঙ্ক্ষার কথা বিবেচনা করে সংকট নিরসনে ভূমিকা রাখবে চীন।”

এছাড়াও সেনাবাহিনীর হাতে আটক স্টেট কাউন্সেলর অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি, এনএলডির সঙ্গে সুসম্পর্কের কথা তুলে ধরে মিয়ানমারের সঙ্গে চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের প্রতিশ্রুতি দেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

সংবাদ সংস্থা রয়টার্সের তথ্য বলছে, মিয়ানমারের সেনা অভ্যুত্থান আর আন্দোলন দমনে সেনাবাহিনীর ভূমিকা নিয়ে পশ্চিমা বিশ্ব শুরু থেকেই সরব থাকলে চীনের নিরবতা অনেক প্রশ্নের জন্ম দেয়। যদিও জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সঙ্গে যৌথ বিবৃতিতে এ নিয়ে উদ্বেগ জানিয়েছিল দেশটি।

বেইজিং জানায়, মিয়নামারে সেনা অভ্যুত্থান কখনোই চীনের কাম্য নয়। তাই এক্ষেত্রে কোন ধরণের পক্ষপাত না করে সব পক্ষকে সঙ্গে নিয়ে মিয়ানমার ইস্যুর সমাধান খুঁজতে চেষ্টা করতে চায় তারা।

আরও পড়ুন