• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৮, ২০২১, ০৩:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৮, ২০২১, ০৩:৪৫ পিএম

মিয়ানমারে শ্রমিক ধর্মঘট, দুই আন্দোলনকারীর মৃত্যু

মিয়ানমারে শ্রমিক ধর্মঘট, দুই আন্দোলনকারীর মৃত্যু

মিয়ানমারে সেনাসাশনের বিরুদ্ধে চলমান আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে দুই আন্দোলনকারীর মৃত্যু হয়েছে। রয়টার্স জানায়, উত্তরাঞ্চলের মিতকাইনা শহরে সোমবার আন্দোলন দমনে স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস ব্যবহার করে।

এসময় ঘটনাস্থলের  পাশেই এক বাড়ী থেকে আন্দোলন লক্ষ্য করে গুলি ছোড়া হয়। এতে দুই আন্দোলনকারী মাথায় গুলিবিদ্ধ হয়ে রাজপথে পড়ে যান। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাদের। এ নিয়ে দেশটির বিক্ষোভে মৃতের সংখ্যা অর্ধশতাধিক ছাড়িয়েছে।

এদিকে বৃহত্তম শহর ইয়াঙ্গুনে সেনাশাসনের অবসানের দাবিতে দোকানপাট, ব্যাংক আর কলকারখানা বন্ধ রাখা হয়েছে। সেনা অভ্যুত্থানের প্রতিবাদ জানাতে ধর্মঘটের ডাক দিয়েছে ১৮ টি শ্রমিক সংগঠন।

গণতন্ত্র প্রতিষ্ঠা করা না পর্যন্ত শ্রমিকরা কাজে ফিরবেন না বলে ঘোষণা দিয়েছেন। মিয়ানমারের সবচেয়ে বড় শ্রমিক ইউনিয়নও সেনাবাহিনীকে ক্ষমতা ছাড়ার আহ্বান জানিয়ে দেশজুড়ে ধর্মঘট শুরু করেছে। 

১ ফেব্রুয়ারি সেনা অভ্যুত্থানের মাধ্যমে স্টেট কাউন্সেলর অং সান সু চিসহ ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি, এনএলডির নেতাদের আটক করে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে গণতন্ত্রের দাবিতে বিক্ষোভ শুরু করে সাধারণ জনগণ।

আরও পড়ুন