• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৯, ২০২১, ১১:১৭ এএম
সর্বশেষ আপডেট : মার্চ ৯, ২০২১, ১১:১৭ এএম

যুক্তরাষ্ট্রে টিকা নিলে আর মাস্ক পরতে হবে না

যুক্তরাষ্ট্রে টিকা নিলে আর মাস্ক পরতে হবে না

যুক্তরাষ্ট্রে যারা করোনার সম্পূর্ণ ডোজ নিয়েছেন তারা মাস্ক ছাড়াই অন্যদের সাথে দেখা করতে পারবেন। দেশটির সেন্টার্স ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এ ঘোষণা দিয়েছে। সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

স্থানীয় সময় সোমবার হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্ক ফোর্সের এক ব্রিফিংয়ে যুক্তরাষ্ট্রবাসীরা এ তথ্য জানতে পারে। এখন থেকে ভ্যাকসিন নেয়া ব্যক্তিরা ছোট আকারে জমায়েতও করতে পারবেন। অর্থাৎ ভ্যাকসিন নেওয়ার পর জীবন-যাপন আবার স্বাভাবিক হওয়ার পথে।

সিডিসি জানায়, ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নেওয়ার ১৪ দিন পর থেকে লোকজনকে সুরক্ষিত হিসেবে ধরা হয়। যারা সম্পূর্ণ ডোজ নিয়েছে তারাই শুধুমাত্র সবার সাথে মাস্ক ছাড়া দেখা করতে পারবেন। 

এছাড়া সিডিসি জানায়, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত তিন কোটি মানুষ ভ্যাকসিন নিয়েছেন। এছাড়া সাড়ে ১১ কোটি ডোজ ভ্যাকসিন সংশ্লিষ্ট কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে। 

পাশাপাশি সিডিসি করোনা সংক্রমণ প্রতিরোধে নতুন গাইডলাইন প্রকাশ করেছে। সেখানে জানানো হয়েছে ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ নেওয়ার পর মানুষ কী করতে পারবে আর কী করতে পারবে না। 

সিডিসির পরিচালক রোচেল ওয়ালেনস্কি জানান, টিকা নেওয়া ব্যক্তিদের উচিত বড় বা মাঝারি আকারের জমায়েতে না যাওয়া।  কারণ সবার অনুধাবন করা উচিত দেশের ৯০ শতাংশ মানুষ এখনো টিকা নেননি। 

এছাড়া সিডিসির শীর্ষ উপদেষ্টা অ্যান্ডি স্লাভিত বলেন,  মানুষ যত বেশি ভ্যাকসিন নিবেন জীবনযাপন তত বেশি সাধারণ হতে শুরু করবে।

যুক্তরাষ্ট্রে পুরোদমে টিকা কর্মসূচি চলছে। দেশটিতে এখন পর্যন্ত তিনটি টিকার অনুমোদন দেওয়া হয়েছে। এক্ষেত্রে  ফাইজার ও মর্ডানার দুই ডোজ টিকা এবং জনসনের এক ডোজ টিকা প্রদান করা হচ্ছে।