• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২০, ২০২১, ১২:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২০, ২০২১, ০১:০৪ পিএম

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলেন বরিস জনসন

অ্যাস্ট্রাজেনেকার টিকা নিলেন বরিস জনসন

অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (৫৬)। শুক্রবার লন্ডনের সেন্ট থমাস হাসপাতালে তিনি টিকা নিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

টিকা গ্রহণের পর জনগণের উদ্দেশে তিনি বলেন, “এটি নিরাপদ। তিনি কোনো প্রভাব অনুভব করেননি। খুব ভালোভাবে টিকা নিয়েছি। এর প্রক্রিয়া ছিল খুব সুন্দর ও দ্রুত।”

ভ্যাকসিন গ্রহণের ছবিটি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। ছবিতে দেখা যায়, প্রধানমন্ত্রী বরিস জনসন তার বাঁ বাহুতে টিকার প্রথম ডোজ গ্রহণ করেন।

জনগণের উদ্দেশে বরিস জনসন আরও বলেন, “টিকার জন্য মেসেজ পাবেন, প্রত্যেকেই দয়া করে টিকাকেন্দ্রে যাবেন। এই টিকা গ্রহণ করবেন। এটি সবার জন্য মঙ্গলজনক।”

গত বছর বরিস জনসন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। এই হাসপাতালেই তিনি নিবিড় পরিচর্যায় ছিলেন। ওই সময় নাকের নল দিয়ে অক্সিজেন দেওয়া হয় তাকে।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, “করোনায় এতটাই অসুস্থ হয়েছিলাম যে কীভাবে মৃত্যুর ঘোষণা দেওয়া যায়, সে সম্পর্কে পরিকল্পনা তৈরি করা হয়েছিল।”

ইউরোপসহ বিভিন্ন দেশে এই টিকা প্রয়োগ স্থগিত হওয়ার বিষয়েও কথা বলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি বলেন, “বিজ্ঞানীদের কথা শুনুন। বিজ্ঞানীরা এটাকে নিরাপদ বলেছেন। এখন টিকা নেওয়াই বুদ্ধিমানের কাজ।”

এর আগে ইউরোপসহ বিশ্বের ২২টি দেশে অক্সফোর্ডের টিকা স্থগিত ঘোষণা করে। এই টিকা গ্রহণের পর  রক্ত জমাট বেঁধে মানুষের মৃত্যু হতে পারে এমন আশঙ্কায় স্থগিতের সিদ্ধান্ত নেয় দেশগুলো।

অন্যদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, এই টিকা নিরাপদ। এছাড়া বিজ্ঞানীরা আবারও এই টিকার ওপর গবেষণা চালিয়ে ‘নিরাপদ’ হওয়ার তথ্য দিয়েছেন।