• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২২, ২০২১, ০৫:১০ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২২, ২০২১, ০৫:১৩ পিএম

অ্যাস্ট্রাজেনেকার দাবী

টিকায় রক্ত জমাট বাধার প্রমাণ মেলেনি

টিকায় রক্ত জমাট বাধার প্রমাণ মেলেনি

যুক্তরাষ্ট্রে নতুন ক্লিনিক্যাল ট্রায়ালে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা ৭৯ ভাগ পর্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে। এছাড়াও এই টিকা শতভাগ নিরাপদ বলে নিশ্চিত করেছেন বিশেষজ্ঞরা।

বিভিন্ন দেশ থেকে প্রাপ্ত পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগের প্রেক্ষিতে প্রায় ৩২ হাজার মানুষের ওপর এই টিকা পরীক্ষা করে অ্যাস্ট্রাজেনেকা। এদের কারো মাঝেই রক্ত জমাট বাধা বা সেরেব্রাল ভেনাস সাইনাস থ্রম্বোসিস, সিভিএসটিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি।

সোমবার (২২ মার্চ) এক বিজ্ঞপ্তিতে অ্যাস্ট্রাজেনেকা জানায়, যুক্তরাষ্ট্র ছাড়াও চিলি আর পেরুতেও অনেক স্বেচ্ছাসেবককে এই টিকা দেয়া হয়েছে। বর্তমানে যুক্তরাষ্ট্রে গণহারে প্রয়োগের জন্যে দেশটির ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন, এফডিএ-র অনুমোদনের অপেক্ষার রয়েছে প্রতিষ্ঠানটি।

গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপের বিভিন্ন দেশে এই টিকার বিরূপ পার্শ্বপ্রতিক্রিয়ার অভিযোগ করা হয়। একইসঙ্গে এশিয়া ও আফ্রিকার দেশগুলোসহ মোট ২১ টি দেশ টিকাদানের পর দেহে রক্ত জমাট বাধার আশঙ্কায় এর ব্যবহার স্থগিত করে। যদিও শুরু থেকেই এই অভিযোগ নাকচ করে আসছিল টিকা উদ্ভাবনকারী যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও উৎপাদনকারী মার্কিন প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

জাতিসংঘের সবুজ সংকেতের পর উল্লেখিত দেশগুলোর অনেকেই এই টিকা পুনরায় ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে। এবার ক্লিনিক্যাল ট্রায়ালের ফল সবাইকে আশ্বস্ত করবে বলেই আশাবাদী গবেষকরা। এছাড়াও যুক্তরাষ্ট্রে কয়েক সপ্তাহের মধ্যে এই টিকার ব্যবাহার শুরু হচ্ছে বলে বিবিসি ও গার্ডিয়ানকে নিশ্চিত করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন