• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১, ০৮:১১ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০২১, ০৮:১১ পিএম

জুলাইয়ের আগে টিকা রপ্তানি করবে না ভারত

জুলাইয়ের আগে টিকা রপ্তানি করবে না ভারত

বিশ্বজুড়ে সংক্রমণ বৃদ্ধি পাওয়াতে অনেক দেশেই জোরদার হয়েছে করোনা টিকাদান কর্মসূচী। ফলে চাপ বেড়েছে ভারতের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরামের ওপর। এমন অবস্থায় দেশের চাহিদা মিটিয়ে বাইরের দেশগুলোতে টিকা সরবরাহ নিশ্চিত করতে হিমশিম খাচ্ছে প্রতিষ্ঠানটি।

সেরাম ইন্সটিটিউট অব ইন্ডিয়ার প্রধান আদর পুনাওয়ালা বিবিসিকে জানান, বর্তমানে প্রতিষ্ঠানটির উৎপাদন ব্যবস্থা ভয়াবহ চাপের মধ্যে রয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আর আন্তর্জাতিক ভ্যাকসিন জোট গ্যাভির সঙ্গে চুক্তি অনুযায়ী স্বল্প উন্নত আর মধ্যম আয়ের দেশগুলোতে টিকা সরবরাহ করছে ভারত।

যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের উদ্ভাবিত অ্যাস্ট্রোনেজেকার এই টিকা আমদানিকারকের তালিকায় প্রতিবেশী দেশ বাংলাদেশ, নেপাল থেকে শুরু করে বিশ্বের ২০টির বেশি দেশ রয়েছে। তবে বর্তমানে দেশে টিকার চাহিদা মেটাতে না পারায় বাইরের দেশে টিকা রপ্তানি করতে পারছে না সেরাম।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সরবরাহের ঘাটতির কথা স্বীকারও করেছেন সেরামের প্রধান নির্বাহী। তিনি জানান, দেশের প্রত্যেকজনের কাছে টিকা পৌঁছানো এই মুহূর্তে সম্ভব হচ্ছে না। তাই কেবল ৪৫ বছর বা তার চেয়ে বেশি বয়সীদের টিকা দেয়া হচ্ছে। 

দেশের বারতি টিকার চাহিদা মেটাতে সেরামের পাশাপাশি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন আর রাশিয়ার গ্যামালেয়া ইন্সটিটিউটের কাছ থেকে স্পুটনিক টিকা ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে ভারত। তাই জুলাইয়ের আগে দেশের বাইরে টিকা সরবরাহ করা সম্ভব নয় বলেও জানিয়েছে দেশটির সরাকার।

আরও পড়ুন