• ঢাকা
  • শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১, ৩ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ৭, ২০২১, ০৯:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৭, ২০২১, ০৯:৪৬ পিএম

ধর্ষণের জন্য পোশাককে দায়ী করে বিপাকে ইমরান খান

ধর্ষণের জন্য পোশাককে দায়ী করে বিপাকে ইমরান খান

টেলিভিশনের লাইভে ধর্ষণের জন্য নারীদের পোশাককে দায়ী করে বিপাকে পড়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এ নিয়ে দেশজুড়ে শুরু হয়েছে আলোচনা সমালোচনা।

বিবিসি জানায়, সম্প্রতি পাকিস্তান সরকারের বিভিন্ন কর্মকাণ্ড নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে এই বির্তকের জন্ম দেন ইমরান। ধর্ষণ বন্ধ করতে সরকার কি করছে - এমন প্রশ্নের জবাবে, ধর্ষণের জন্য অশ্লীলতাকে দায়ী করেন তিনি। ধর্ষণের পেছনে পশ্চিমা সংস্কৃতি, হলিউডের আর ভারতের বলিউডের ভূমিকার প্রতিও ইঙ্গিত করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী।

তিনি বলেন, অনেক ক্ষেত্রে নারীদের পোশাকই পুরুষকে উত্তেজিত করছে, তাই সবার পক্ষে নিজেকে নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না। এসময় নারীদের পর্দা করার পাশাপাশি শালীন পোশাক পড়ার পরামর্শ দেন ইমরান খান। আর সমাজে অশ্লীলতা দমন করা না গেলে এর পরিণতি সবাইকে ভোগ করতে হবে বলে ধর্ষকদের পক্ষেই সাফাই গান তিনি। দাবি করেন ৭০ শতাংশ বিবাহবিচ্ছেদ অশ্লীলতার কারণেই ঘটে।

প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে তোলপাড় সৃষ্টি হয়েছে দেশজুড়ে। ইমরান খানকে তার বক্তব্যের জন্যে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে প্রতিবাদলিপিতে স্বাক্ষর করেছে কয়েক হাজার মানুষ। ইমরান খানের এমন মন্তব্যে হতাশা জানিয়ে বিবৃতি প্রকাশ করেছে পাকিস্তানের মানবাধিকার কমিশন।

আরও পড়ুন