• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ৯, ২০২১, ০৮:২০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ৯, ২০২১, ০৮:২৬ পিএম

নর্দার্ন আয়ারল্যান্ডে সংঘর্ষ, আহত ১৯ পুলিশ

নর্দার্ন আয়ারল্যান্ডে সংঘর্ষ, আহত ১৯ পুলিশ

যুক্তরাজ্যপন্থী ও ব্রেক্সিটপন্থীদের মধ্যে প্রায় এক সপ্তাহ ধরেই বিরোধ চলছে নর্দার্ন আয়ারল্যান্ডে। এই সংঘর্ষ নিয়ন্ত্রণের সময় স্থানীয় সময় বৃহস্পতিবার (৮ এপ্রিল) অন্তত ১৯ জন পুলিশ সদস্য আহত হয়েছে। এ নিয়ে এক সপ্তাহে আহতের সংখ্যা দাঁড়ালো ৭৪ জনে।

বিবিসি জানায়, সংঘর্ষ বন্ধে বেলফাস্টের রাজপথে ছয় বছরের মধ্যে এবারই প্রথম জলকামান প্রবেশ করেছে। পশ্চিমাঞ্চলে রাতভর ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল, পেট্রল বোমা এমনকি আতশবাজিও ছুড়েছে বিক্ষোভকারীরা।

২৯ মার্চ থেকেই নর্দার্ন আয়ারল্যান্ডের যুক্তরাজ্যপন্থী ও স্বাধীনতাকামীদের মধ্যে উত্তেজনা বাড়তে শুরু করে। স্বাধীনতাকামীদের দাবি, ব্রেক্সিটের সমর্থন না করে যুক্তরাজ্যের সঙ্গে থাকায় নর্দার্ন আয়ারল্যান্ড কোন দিক থেকেই লাভবান হয়নি। আর তাই মার্চের শেষে যুক্তরাজ্যপন্থীদের এলাকাতে হামলা ও ভাঙচুর চালায় বিক্ষুব্ধরা। এদের মধ্যে তরুণদের সংখ্যাই বেশি। গত দুই দিনে এই সংঘর্ষ আরও বাড়ে।

শুক্রবার (৯ এপ্রিল) এ বিষয়ে মন্ত্রী পরিষদের জরুরি বৈঠক ডেকেছেন নর্দার্ন আয়ারল্যান্ডের স্বরাষ্ট্রমন্ত্রী ব্র্যান্ডন লুইস। পুলিশ জানায়, কয়েক যুগের মধ্যে নর্দার্ন আয়ারল্যান্ডের সবচেয়ে ভয়াবহ সংঘর্ষ এটি।

আরও পড়ুন