• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১১, ২০২১, ০৩:৪৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১১, ২০২১, ০৩:৪৯ পিএম

চীনে খনিতে প্লাবন, আটকা পড়েছে ২১ শ্রমিক

চীনে খনিতে প্লাবন, আটকা পড়েছে ২১ শ্রমিক

চীনের শিনজিয়াং প্রদেশে একটি কয়লা খনিতে প্লাবনের পানি ঢুকে পড়ায় আটকা পড়েছে অন্তত ২১ জন শ্রমিক। দুর্যোগ অধিদপ্তরের বরাতে রয়টার্স জানায়, স্থানীয় সময় শনিবার সন্ধ্যা ৬টার পর খনিতে পানি ঢুকতে শুরু করলে আটকা পড়ে তারা। খনিটির একটি অংশ পুরোপুরি প্লাবিত হলে সেখানকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

রোববার (১১ এপ্রিল) শ্রমিকদের একটি দলের খোঁজ পাওয়ার পর উদ্ধারকাজ শুরু হয়। খনিতে মোট ২৯ জন শ্রমিক আটকা পড়েছিলেন। এ পর্যন্ত ৮ জন খনি শ্রমিককে জীবিত উদ্ধার করেছে উদ্ধারকারী দল।

আটক ২১ জনের মধ্যে ১২ জনের অবস্থান শনাক্ত করা গেছে। বাকি নয় শ্রমিক খনির কোন অংশে আছেন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। আটকে পড়া শ্রমিকদের শারীরিক অবস্থা সম্পর্কে কোন তথ্যও জানা যায়নি।

মাটির প্রায় চার হাজার ফুট গভীরে অবস্থান করছে এই খনি শ্রমিকরা। উদ্ধারকারী দল পাম্প ব্যবহার করে খনির ভেতরের পানি সরিয়ে ফেলার চেষ্টা করছে। বাকিদের দ্রুত উদ্ধার করা সম্ভব হবে বলেই ধারণা করছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো।

বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ খনিগুলো চীনে অবস্থিত। জানুয়ারিতেও শ্যানডং প্রদেশের একটি স্বর্ণ খনিতে বিস্ফোরণে ১০ শ্রমিকের মৃত্যু হয়।

আরও পড়ুন