• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২১, ০৪:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১২, ২০২১, ০৫:০৪ পিএম

আবারও পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ হত্যা, মিনেসোটায় কারফিউ

আবারও পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ হত্যা, মিনেসোটায় কারফিউ

জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বিশ্বজুড়ে আন্দোলনের পর এবার যুক্তরাষ্ট্রের একই রাজ্যে পুলিশের গুলিতে মৃত্যু হয়েছে আরেক কৃষ্ণাঙ্গ তরুণের। এ ঘটনায় মিনিয়াপলিস শহরে ব্যাপক বিক্ষোভ ও পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সহিংসতা দমনে ব্রুকলিন সেন্টার শহরে জারি হয়েছে কারফিউ।

গত বছর মে মাসে মিনেসোটার মিনিয়াপলিস শহরেই শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাদের হেফাজতে মৃত্যু হয় কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের। ঘটনাস্থল থেকে মাত্র ১০ মাইল দূরে রোববার নিজ গাড়িতে পুলিশের গুলিতে মৃ্ত্যু হয় ২০ বছর বয়সী তরুণ ডন্ট রাইটের।

এক বিবৃতিতে ব্রুকলিন সেন্টার পুলিশ জানায়, স্থানীয় সময় রোববার (১১ এপ্রিল) ট্রাফিক আইন ভঙ্গের কারণে রাইটের গাড়ির গতিরোধ করে পুলিশ। তার বিরুদ্ধে আগে থেকেই গ্রেপ্তারি পরোয়ানা জারি ছিল। তবে পুলিশ তাকে গাড়ি থেকে নামতে অনুরোধ করলে সে মাথা নিচু করে গাড়ি চালাতে থাকে এবং পুলিশ তাকে লক্ষ্য করে গুলি করে। 

গুলিবিদ্ধ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে এক পর্যায়ে আরেকটি গাড়ির সঙ্গে সংঘর্ষ হয় রাইটের গাড়ির। এসময় ঘটনাস্থলেই মৃত্যু হয় তার।

বিবিসি জানায়, শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণের মৃত্যুর প্রতিবাদে রোববার রাতে ব্রুকলিন সেন্টারের পুলিশ কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন স্থানীয়রা। বিক্ষোভ নিয়ন্ত্রণে রাবার বুলেট ও স্টান গ্রেনেড ছোড়ে পুলিশ। পরে ভোর ছয়টা পর্যন্ত কারফিউ জারি হয়।

আরও পড়ুন