• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১, ১০:৫৯ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০২১, ১১:০৮ এএম

এডেন সাগরে নৌকাডুবি, ৩৪ অভিবাসীর মৃত্যু

এডেন সাগরে নৌকাডুবি, ৩৪ অভিবাসীর মৃত্যু

আফ্রিকার দেশ জিবুতির উপকূলসংলগ্ন এডেন সাগরে নৌকা ডুবে ৩৪ অভিবাসীর মৃত্যু হয়েছে। রয়টার্স এ তথ্য জানায়।

সোমবার (১২ এপ্রিল) আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) বিষয়টি নিশ্চিত করেছে।

আইওএম আঞ্চলিক পরিচালক মোহাম্মদ আবদিকার টুইটার পোস্টে জানিয়েছেন, পাচারকারারীরা ওই নৌকাটি পরিচালনা করছিল। এতে ৬০ জন যাত্রী ছিলেন। তাদের নিয়ে নৌকাটি এডেন উপসাগরের জিবুতিসংলগ্ন উপকূলে ডুবে যায়।

ডুবে যাওয়া অভিবাসীরা কোন দেশ থেকে এসেছিলেন, তা জানানো হয়নি।তবে অনেকে ইথিওপিয়া ও সোমালিয়া থেকে নৌকায় যাত্রা করছিলেন বলে ধারণা করা হয়।

দারিদ্র্য ও অন্যান্য সমস্যা থেকে মুক্তি পেতে প্রায়ই প্রথমে ইয়েমেন এবং তারপর সমৃদ্ধ পার্সিয়ান উপসাগরীয় দেশগুলোতে যাওয়ার চেষ্টা করে অভিবাসীরা।

ধারণা করা হচ্ছে, করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ ও কড়াকড়ির কারণে তারা সৌদি আরবে প্রবেশে ব্যর্থ হয়। এরপর তারা ইয়েমেনে আটকা পড়ে। সেখান থেকে ফেরার পথে নৌকাডুবির ঘটনা ঘটে।

ইয়েমেনের আইওএমের মুখপাত্র অলিভিয়া হেডন বলেন, “আরব বিশ্বের দরিদ্রতম, যুদ্ধবিধ্বস্ত দেশটির ভয়াবহ পরিস্থিতির কারণে এই অভিবাসীরা ইয়েমেন থেকে ফিরে আসছিল। তারা ইয়েমেন ছেড়ে যাওয়ার জন্য এতটাই মরিয়া ছিলেন যে তারা জীবনের ঝুঁকি নিয়ে বেআইনি পথও বেছে নিয়েছেন।”

এর আগে চলতি বছর মার্চ মাসে জিবুতি থেকে ইয়েমেন যাওয়ার পথে কমপক্ষে ২০ জন অভিবাসীর মৃত্যু হয়।

এছাড়া ২০২০ সালে অক্টোবরে জিবুতিয়ের কাছে ৮ জন অভিবাসী ডুবে যান। ২০১৭ সালে সোমালিয়া ও ইথিওপিয়া থেকে ৫০ জন অভিবাসী ডুবে যান। ২০১৮ সালে ইয়েমেন থেকে পালানোর সময় কমপক্ষে ৩০ অভিবাসী ও শরণার্থীর মৃত্যু হয়।