• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ চৈত্র ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৩, ২০২১, ০৩:১৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০২১, ০৩:১৭ পিএম

নির্বাচনী প্রচারে ইসির নিষেধাজ্ঞা, ধর্নায় মমতা

নির্বাচনী প্রচারে ইসির নিষেধাজ্ঞা, ধর্নায় মমতা

ভোটগ্রহণের সময় সমর্থকদের সহিংসতায় উস্কানি দেওয়ার আর জনপ্রতিনিধি আইন ভঙ্গের অভিযোগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্বাচনী প্রচারের ওপর ২৪ ঘণ্টার নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন।

তারকেশ্বরের জনসভায় মমতা সংখ্যালঘুদের বিজেপিকে ভোট না দিতে আহ্বান জানান। পাশাপাশি ভোটের সময় বাধা দিলে কেন্দ্রীয় বাহিনীকে ঘেরাও করতেও উৎসাহ দেন সমর্থকদের।

আর তাই ধর্মের ভিত্তিতে ভোট চাওয়া ও সহিংসতায় উস্কানি দেওয়া - এই দুই অভিযোগের প্রেক্ষিতেই এই তৃণমূল নেত্রীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিয়েছে কমিশন। শাস্তিস্বরূপ সোমবার রাত আটটা থেকে মঙ্গলবার রাত আটটা পর্যন্ত মুখ্যমন্ত্রীকে প্রচার বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে ইসি।

এদিকে কমিশনের এই সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুর থেকে কলকাতায় গান্ধী মূর্তির সামনে অবস্থান ধর্মঘটে বসেছেন মমতা। কর্মসূচীর ঘোষণা দিলেও কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর বাধায় পণ্ড হয় সেই আয়োজন।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানায়, সোমবার রাতেই টুইট করে কমিশনের সিদ্ধান্তকে ‘অগতান্ত্রিক’, ‘অসাংবিধানিক’ বলে ক্ষোভ জানান মমতা। অন্যদিকে তৃণমূল সমর্থকদের দাবি, বিজেপি নেতারাও উস্কানিমূলক কথা বলেছেন। তাই কেবল মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে ব্যবস্থা নিয়ে কমিশন তার নিরপেক্ষতা হারিয়েছে।

আরও পড়ুন