• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২১, ০৮:০৩ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৫, ২০২১, ০৮:০৪ পিএম

নিজ দেশের নাগরিকদের পাকিস্তান ছাড়ার নির্দেশ ফ্রান্সের

নিজ দেশের নাগরিকদের পাকিস্তান ছাড়ার নির্দেশ ফ্রান্সের

নিরাপত্তা ঝুঁকির কারণে নিজ দেশের নাগরিকদের পাকিস্তান ছাড়ার নির্দেশ দিয়েছে ফ্রান্স। দেশটিতে ফরাসি স্বার্থের ওপর গুরুতর হুমকির ব্যাপারে সতর্ক করে দিয়ে নাগরিকদের সাময়িকভাবে পাকিস্তান ছাড়ার এই নির্দেশ দেওয়া হয়েছে।

চলতি সপ্তাহে দেশটিতে ইসলামপন্থীদের সহিংস সংঘাতের পর বৃহস্পতিবার ইসলামাবাদে নিযুক্ত ফরাসি দূতাবাসের দুটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে রয়টার্স।

নাগরিকদের কাছে পাঠানো ই-মেইলে দূতাবাস বলছে, ফরাসি স্বার্থের জন্য গুরুতর হুমকি তৈরি হওয়ায় ফরাসি নাগরিক ও কোম্পানিগুলোকে সাময়িকভাবে পাকিস্তান ছাড়ার পরামর্শ দেওয়া হলো।

চলমান বাণিজ্যিক ফ্লাইটের মাধ্যমে পাকিস্তান থেকে ফরাসি নাগরিকরা দেশে ফিরে যেতে পারবেন বলে বিবৃতিতে জানানো হয়েছে।

ইসলাম ধর্মের নবী হযরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন আঁকার প্রতিবাদে গত কয়েক মাস ধরে ফ্রান্সবিরোধী বিক্ষোভ চলছে পাকিস্তানে। এই বিক্ষোভে নেতৃত্ব দিয়ে আসা তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) চলতি সপ্তাহে দেশটিতে ব্যাপক সহিংসতা চালিয়েছে। দলটির হাজার হাজার সমর্থক দেশজুড়ে সহিংস বিক্ষোভ করে। এ সময় আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে টিএলপির নেতা-কর্মী-সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে দেশটির পুলিশের অন্তত দুই সদস্য নিহত ও আরো অনেকে আহত হন।

টিএলপির সহিংসতার পর দলটির নেতা সাদ রিজভিকে গ্রেপ্তার করে পাকিস্তান পুলিশ। বুধবার পাকিস্তানের সরকার চরমপন্থী এই রাজনৈতিক দলের নেতাকে গ্রেপ্তারের পর দলটিকে নিষিদ্ধ ঘোষণা করছে।

পাকিস্তান থেকে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে আন্দোলন করে আসছে টিএলপি।