• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৬, ২০২১, ০২:৩২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৬, ২০২১, ০২:৩২ পিএম

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের গোপন বৈঠক

কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের গোপন বৈঠক

পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ও কাশ্মীরে স্থিতিশীলতা ফিরিয়ে আনতে জানুয়ারিতে দুবাইতে বৈঠক করেছে ভারত-পাকিস্তান। বিশ্বস্ত সূত্রের বরাতে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম রয়টার্স। এই বোঠকে দুই দেশের শীর্ষ গোয়েন্দা কর্মকর্তারা অংশ নেন।

২০১৯ সালের এপ্রিলে কাশ্মীরে পুলওয়ামায় পাকিস্তানী সন্ত্রাসীগোষ্ঠীর হামলায় ভারতীয় সেনা নিহতের জেরে রাজ্যের স্বায়ত্তশাসন বাতিল করে ভারতের কেন্দ্র সরকার। এ নিয়ে গত দুবছর ধরেই দুদেশের সম্পর্কের টানাপড়েন চলছে।

তবে জানুয়ারি থেকেই তৃতীয় পক্ষের মধ্যস্ততায় শান্তিপূর্ণ সম্পর্কে ফিরিয়ে আনার চেষ্টা করছে দিল্লি-ইসলামাবাদ এমন খবর শোনা যাচ্ছিল। অবশেষে মধ্যস্ততাকারী হিসেবে আত্মপ্রকাশ করলো আবুধাবি।

রয়টার্স জানায়, কাশ্মীর সীমান্তে অস্ত্রবিরতি ছাড়াও ভারত-পাকিস্তান বাণিজ্য সম্পর্ক পুনরুদ্ধারেও প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দুপক্ষ। গত কয়েক মাসে কূটনৈতিক সম্পর্ক জোরদারে একটি রূপরেখাও তৈরি করেছে দুই প্রতিবেশী।

একাধিক সুত্রে বরাতে রয়টার্স দাবি করছে, বিদেশি গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, ভারত সরকারের রিসার্চ এন্ড এনালিসিস উইং, পাকিস্তানের গোয়েন্দা কর্মকর্তারা সংযুক্ত আরব আমিরাতের সরকারের আয়োজনে এই বৈঠকে যোগ দিয়েছিলেন।

পাকিস্তানের প্রতিরক্ষা বিশ্লেষক, আয়েশা সিদ্দিকা রয়টার্সকে জানান, গত কয়েক মাসে একাধিকবার ভারত-পাকিস্তানের বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলেই মনে করছেন তিনি।

যদিও এই ব্যাপারে ভারত বা পাকিস্তানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছুই জানানো হয়নি।

আরও পড়ুন