• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২১, ১১:৫৬ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৯, ২০২১, ১২:০৬ এএম

টিএলপির বিরুদ্ধে অভিযান, লাহোর রণক্ষেত্র

টিএলপির বিরুদ্ধে অভিযান, লাহোর রণক্ষেত্র

পাকিস্তানে নিষিদ্ধ ধর্মভিত্তিক রাজনৈতিক দল তেহরিক ই লাব্বাইক, টিএলপির বিরুদ্ধে অভিযানে নেমেছে পুলিশ। সকাল থেকে দলটির অবরোধ ঠেকাতে পুলিশ মোতায়েন হলে দফায় দফায় সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হয় লাহোর।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডন জানায়, রোবাবার লাহোরের এতিম খানা চৌকে সড়ক অবরোধে থাকা টিএলপির কর্মী সমর্থকদের হটাতে পুলিশ অভিযান চালালে পাল্টা হামলা করে তারা। এসময় ১৫ জন পুলিশ আহত হয়। অপরদিকে টিএলপিরও বেশ কয়েকজন নেতাকর্মী আহত হয়। 

এ পর্যন্ত সংঘর্ষে নিহত হয়েছে তিনজন। পুলিশের দাবি, পেট্রোল বোমা আর অস্ত্র নিয়ে হামলা চালায় বিক্ষোভকারীরা। পুলিশের একটি ট্যাঙ্কারও ছিনিয়ে নেয় টিএলপির কর্মীরা। এসময় পুলিশ গুলি চালালে তিন বিক্ষোভকারীর মৃত্যু হয়।

ঘটনার জেরে নোয়ানকোট পুলিশ স্টেশন অবরোধ করে টিএলপি। পুলিশের ডিএসপিসহ পাঁচ কর্মকর্তাকে অপহরণ করে তারা। অপহৃতদের উদ্ধারে অভিযান জোরদার করেছে পুলিশ।

গত বছর মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যাঙ্গাত্বক ছবি প্রচারের জেরে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিতে বিক্ষোভ করে টিএলপি। সেসময় সরকার তাদের দাবি মেনে নিয়ে বিক্ষোভ বন্ধের আহ্বান জানায়। তবে পরবর্তীতে ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কার করেনি ইসলামাবাদ।

সরকারের বিরুদ্ধে চুক্তি ভঙ্গের অভিযোগ তুলে কয়েক সপ্তাহ ধরেই বিক্ষোভ করছে টিএলপি। ১২ এপ্রিল আন্দোলনে উস্কানি দেয়ার দায়ে দলটির নেতা সাদ রিজভিকে আটক করে পুলিশ। এরপরই বিক্ষোভে ফেটে পড়ে টিএলপির কর্মী সমর্থকেরা।

ধর্মীয় গোঁড়ামি আর রাজনৈতিক দাবিতে বিক্ষোভের জন্য নিষিদ্ধ ঘোষিত হয়েছিল তেহরিক-ই-লাব্বাইক। এর আগেও এই দলটির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সরকার।

আরও পড়ুন