• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২১, ০৪:২০ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৯, ২০২১, ০৪:২০ পিএম

চালকবিহীন টেসলা গাড়িতে দুর্ঘটনায় নিহত ২

চালকবিহীন টেসলা গাড়িতে দুর্ঘটনায় নিহত ২

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত হয়েছে। দুর্ঘটনার সময় টেসলার ইলেকট্রিক গাড়িটিতে চালকের আসনে কেউ ছিলেন না বলে জানিয়েছে পুলিশ।

সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, স্থানীয় সময় শনিবার রাতে এই দুর্ঘটনা হয়। হিউস্টনের উত্তরাঞ্চলে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে পাশের একটি গাছের ওপর আছড়ে পড়ে। এরপর বিধ্বস্ত গাড়িটিতে আগুণ ধরে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় গাড়ির দুই যাত্রীর।

টেসলা ২০১৯-এস মডেলের গাড়িটি অতিরিক্ত গতির কারণে সড়কে বাঁক নিতে গিয়ে নিয়ন্ত্রণ হারায় বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যমগুলো। গাড়ির চালকের আসনের পাশের সিটে একজন এবং অপরজন পেছনের সিটে আরেকজন যাত্রী ছিলেন বলে জানা গেছে।

বর্তমানে টেসলার গাড়িগুলো শতভাগ স্বনিয়ন্ত্রিত নয়। চালক ছাড়া চলতে পুরোপুরি পারদর্শী না হওয়াতে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন এসব গাড়িকে চালকের সঙ্গে সমন্বয় করেই চলতে হচ্ছে।

যদিও বিশ্বের সবচেয়ে বড় ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার দাবি, শীঘ্রই তারা সেমি অটোমেটেড ড্রাইভিং সিস্টেম থেকে গাড়িগুলোকে পুরপুরি চালকবিহীনভাবে চলতে সক্ষম সেলফ ড্রাইভিং কারে উন্নীত করবে।

এদিকে মার্চ মাসেই টেসলার গাড়িগুলো ২৭টি সড়ক দুর্ঘটনার স্বীকার হয়েছে। এসব দুর্ঘটনার পর অনেকেই টেসলার গাড়ির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেলেও, কোম্পানির প্রতিষ্ঠাতা এলন মাস্ক এখনো এ বিষয়ে কোন মন্তব্য করেননি।

আরও পড়ুন