• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮
প্রকাশিত: এপ্রিল ২২, ২০২১, ০৪:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০২১, ০৪:৪৭ পিএম

যুক্তরাষ্ট্রের ‘ঝুঁকিপূর্ণ ভ্রমণ’ তালিকায় বাংলাদেশ

যুক্তরাষ্ট্রের ‘ঝুঁকিপূর্ণ ভ্রমণ’ তালিকায় বাংলাদেশ

করোনা সংক্রমণ রোধে বিশ্বের প্রায় ৮০ শতাংশ দেশে ভ্রমণের নিষেধাজ্ঞা জারি করে একটি তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে বাংলাদেশসহ অন্তত ১১৬টি দেশে আপাতত ভ্রমণ না করতে নাগরিকদের পরামর্শ দিয়েছে দেশটি।

বিবিসি ও রয়টার্স জানায়, যুক্তরাষ্ট্রের অনলাইন ভ্রমণ নির্দেশিকায় এই দেশগুলোর নামের পাশে “ভ্রমণের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ” উল্লেখ করা হয়েছে।  মঙ্গলবারের পর্যন্ত এই তালিকায় মাত্র ৩৪টি দেশের নাম ছিল। তবে নতুন সংস্করণে বিশ্বের প্রায় ২০০টি দেশের মধ্যে ১৫০টিরও বেশি দেশকে সতর্কতার আওতাভুক্ত করা হয়েছে বলে জানা গেছে।

সরকারি ওয়েবসাইটে করোনা পরিস্থিতি বিবেচনায় বাংলাদেশসহ ভারত, পাকিস্তান, মালদ্বীপ, আফগানিস্তান, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইসরায়েল, মেক্সিকো, জার্মানি, ফিনল্যান্ড, মিসর, বেলজিয়াম, তুরস্ক, ইতালি, সুইডেন, সুইজারল্যান্ড ও স্পেন ছাড়াও অনেক দেশ রয়েছে রয়েছে। তবে এই তালিকা শুধুমাত্র করোনা সংক্রমণের হার বিবেচনায় করা হয়নি বলেই দাবি করছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির রোগ প্রতিরোধ বিষয়ক বিভাগ, সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সার্বিক ঝুঁকি মূল্যায়নের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে বলে এক বিবৃতিতে উল্লেখ করেছে। তবে ‘ভ্রমণ না করার’ - এই পরামর্শ এখনো বাধ্যতামূলক নয়। এমনকি যুক্তরাষ্ট্রের নাগরিকদেরও এসব দেশে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়নি।

আরও পড়ুন