• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৪, ২০২১, ০৪:০৯ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৪, ২০২১, ০৭:৪৩ পিএম

সৌদি আরবে পড়ানো হচ্ছে রামায়ণ-মহাভারত

সৌদি আরবে পড়ানো হচ্ছে রামায়ণ-মহাভারত

সৌদি আরবের নতুন পাঠ্যক্রমে স্কুলের ‘সামাজিক শিক্ষা’ বইতে অন্তর্ভুক্ত হয়েছে হিন্দু ও বৌদ্ধ ধর্মের ইতিহাস। এছাড়াও ভারতীয় সংস্কৃতির মধ্যে পড়ানো হচ্ছে রামায়ন, মহাভারত থেকে শুরু করে যোগব্যায়াম আর আয়ুর্বেদ শিক্ষা।

ভারতীয় সংবাদমাধ্যম জানায়, শিশুদের বিশ্ব সংস্কৃতির সঙ্গে পরিচিত করতে ও তাদের বিভিন্ন ধর্মীয় মতবাদের সঙ্গে পরিচিত করে তুলতেই এই অভাবনীয় উদ্যোগ নিয়েছে সৌদি সরকার।

সম্প্রতি একটি পরীক্ষার প্রশ্নপত্রের স্ক্রিনশট ভাইরাল হয়েছে টুইটারে। সেখানে এক অভিভাবক জানান, তার সন্তানের স্কুলে নতুন পাঠ্যসূচিতে হিন্দু ধর্ম ও সংস্কৃতি যুক্ত করা হয়েছে।

এই উদ্যোগকে বৈশ্বিক নাগরিক হিসেবে সন্তানকে গড়ে তোলার ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ হিসেবেই দেখছেন অভিভাবকরা। সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতেও সাহায্য করবে এই শিক্ষাক্রম।

মূলত সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমান তার ভিশন ২০৩০ উন্নয়ন প্রকল্পের আওতায় এই পাঠ্যক্রম অনুমোদন করেন। দেশটির সংবাদমাধ্যমগুলোও এই তথ্য নিশ্চিত করেছে। এছাড়াও সব শ্রেণিতে ইংরেজি ভাষা শিক্ষাকেও বাধ্যতামূলক করেছে সৌদি সরাকার। 

সংস্কৃত ভাষায় রচিত হিন্দু ধর্মের প্রধান দুই মহাকাব্য মহাভারত ও রামায়ণ বিভিন্ন দেশেই দর্শনশাস্ত্রে গবেষণা হয়ে থাকে। এছাড়াও এই শিক্ষাক্রম ভারত-সৌদি আরবের কূটনৈতিক সম্পর্কের উন্নতিতেও ভূমিকা রাখবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন