• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২১, ০২:৩৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৭, ২০২১, ১২:৪৩ এএম

বিপর্যস্ত ভারতের পাশে রাশিয়া, জার্মানি, সৌদি ও পাকিস্তান

বিপর্যস্ত ভারতের পাশে রাশিয়া, জার্মানি, সৌদি ও পাকিস্তান

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দক্ষিণ এশিয়ার অন্যতম পরাশক্তি ভারতের পাশে দাঁড়িয়েছে ইউরোপ থেকে শুরু করে প্রতিবেশী পাকিস্তান পর্যন্ত।

পরিস্থিতি মোকাবিলায় সোমবার (২৬ এপ্রিল) থেকে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম, টিকা আর অক্সিজেন সরবরাহ শুরু করেছে বিভিন্ন দেশ। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আহ্বানে সাড়া দিয়ে সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রসহ বিশ্ব পরাশক্তিরা।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানায় শনিবার (২৬ এপ্রিল) থেকে বিমানযোগে অক্সিজেন পাঠাতে শুরু করেছে ইউরোপীয় ইউনিয়ন, সিঙ্গাপুর, রাশিয়া ও সৌদি আরব। এরই মধ্যে পাঁচ ট্যাংক অক্সিজেন পাঠিয়েছে সিঙ্গাপুর। পশ্চিমবঙ্গের বিমানবন্দর থেকে অক্সিজেন পৌঁছানো হচ্ছে অন্যান্য রাজ্যে। এছাড়া বিমানযোগে ৮০ মেট্রিক টন তরল অক্সিজেন পাঠাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।

করোনায় ভারতের স্বাস্থ্যব্যবস্থার চরম অবনতির কারণে বিদেশি দূতাবাসগুলোও সর্বাত্মক সহায়তা দিয়ে যাচ্ছে। চিকিৎসা সরঞ্জাম আর টিকার ব্যবস্থাপনাতেও ভূমিকা রাখছে কয়েকটি দূতাবাস। এদিকে ইউরোপের দেশগুলোর জোট ইইউ আর রাশিয়া অক্সিজেনের পাশাপাশি চিকিৎসা সরঞ্জামের সরবরাহও নিশ্চিত করেছে।

পাকিস্তানের সঙ্গে বিরোধপূর্ণ সম্পর্ক থাকলেও প্রতিবেশী দেশের পাশে দাঁড়াতে দ্বিধাগ্রস্ত হয়নি তারা। শনিবার টুইট করে ভারতকে সব ধরনের সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের বৃহত্তর দাতব্য সংস্থা আব্দুল সাত্তার ইধি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে এক চিঠিতে ৫০টি অ্যাম্বুলেন্স আর জরুরি চিকিৎসাসামগ্রী পৌঁছানোর প্রতিশ্রুতি দিয়েছে।

অন্যদিকে যুক্তরাষ্ট্র, জার্মানি ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ভারতের উচ্চপর্যায়ের ভার্চুয়াল কনফারেন্স হয়েছে অনলাইনে। শুক্রবার টিকাসহ অন্যান্য সরঞ্জাম পাঠাতে আগ্রহ প্রকাশ করেছে দেশগুলো। বিভিন্ন টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতে টিকা পৌঁছানোর প্রতিশ্রুতি দিয়েছে জার্মানিসহ বেশ কয়েকটি দেশ।

আরও পড়ুন