• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২১, ০৭:৪২ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৮, ২০২১, ০৭:৪৩ পিএম

এশিয়ার সেরা বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশী নারী

এশিয়ার সেরা বিজ্ঞানীর তালিকায় তিন বাংলাদেশী নারী

গবেষণায় বিভিন্ন ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখা এশিয়ার ১০০ জন শীর্ষ বিজ্ঞানীর তালিকা প্রকাশ করেছে সিঙ্গাপুরের বিজ্ঞান বিষয়ক সাময়িকী এশিয়ান সায়েন্টিস্ট। এই তালিকায় প্রথমবারের মতো স্থান করে নিয়েছেন তিন বাংলাদেশি নারী।

সম্প্রতি প্রকাশিত এই তালিকায় স্থান পেয়েছেন তিন বাংলাদেশী বিজ্ঞানী সালমা সুলতানা, ফেরদৌসী কাদরী ও সায়মা সাবরিনা। এশিয়ান সায়েন্টিস্টের প্রতিবেদনে উল্লেখ করা হয়, মডেল লাইভস্টক অ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের কর্ণধার সালমা সুলতানাকে পশু চিকিৎসা ও খামারিদের কৃষিশিক্ষা ও পশু লালনপালনে ভূমিকা রাখায় এই স্বীকৃতি দেয়া হয়েছে। ২০২০ সালে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচীতে তাকে নরমান ই বোরলাগ এওয়ার্ড পুরস্কার দেওয়া হয়।

আইসিডিডিআরবির গবেষক ফেরদৌস কাদরী শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধের বিষয়ে গবেষণা ও টিকাদানে গণসচেতনতা বাড়াতে ভূমিকা রাখায় ইউনেস্কোর পুরষ্কার লাভের কারণে তাকে এশিয়ার শীর্ষ বিজ্ঞানীর স্বীকৃতি দেওয়া হয়। এছাড়াও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, বুয়েটের গবেষক সায়মা সাবরিনা ন্যানোম্যাটেরিয়াল নিয়ে গবেষণার জন্যে ওডব্লিউএসডি এলসিভিয়ার অ্যাওয়ার্ড লাভের স্বীকৃতিস্বরূপ এই তালিকায় স্থান পেয়েছেন।

বাংলাদেশ ছাড়াও ভারত, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইন, হংকং, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামের বিজ্ঞানীরা এ তালিকায় স্থান পেয়েছেন। এশিয়ান সায়েন্টিস্টের ওয়েবসাইটে তাদের পরিচয় ও গবেষণার সাফল্য তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন