• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২১, ১২:০৭ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৯, ২০২১, ১২:১৫ এএম

চাঁদে পা রাখা প্রথম মহাকাশচারী মাইকেল কলিন্স আর নেই

চাঁদে পা রাখা প্রথম মহাকাশচারী মাইকেল কলিন্স আর নেই

নভোযানের নেতৃত্বে চন্দ্র অভিযানে সফল হওয়া অ্যাপোলো ১১ এর অন্যতম অভিযাত্রী মহাকাশচারী মাইকেল কলিন্স মারা গেছেন। বুধবার (২৮ এপ্রিল) রাতে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এক প্রতিবেদন এই তথ্য জানায়।

খবরে জানায়, অর্ধশত বছরেরও বেশি সময় আগে নভোযানের নেতৃত্বে চন্দ্র অভিযানে বিজয় এসেছিল যার নেতৃত্বে, সেই মহাকাশচারী পাইলট মাইকেল কলিন্স যুক্তরাষ্ট্রে মারা গেছেন। নাসা এই দক্ষ পাইলট এবং মহাকাশচারীর চলে যাওয়ায় শোক প্রকাশ করছে।

এক বিবৃতিতে মাইকেল কলিন্সের পরিবার জানায়, দূরারোগ্য ক্যান্সারে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

কলিন্স পরিবার থেকে একটি বিবৃতিতে বলা হয়, “আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমাদের প্রিয় বাবা এবং দাদা আজ ক্যান্সারের সাথে লড়াইয়ের পরে মারা গেছেন। তিনি তার জীবনের শেষ দিনগুলো শান্তিপূর্ণভাবে পরিবারের সাথে কাটিয়েছিলেন। তিনি সর্বদা অনুগ্রহ এবং নম্রতার সঙ্গে জীবনের চ্যালেঞ্জগুলোর মুখোমুখি হয়েছিলেন।্এইভাবে তিনি ক্যান্সারেরও মুখোমুখি হয়েছিলেন। আমরা তাকে ভীষণ মিস করব।"

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে ১৯৬৯ সালের ১৬ জুলাই মনুষ্যবাহী মহাকাশযান উৎক্ষেপণের মাধ্যমে শুরু হয় নাসার অ্যাপোলো-১১ অভিযানের চূড়ান্ত পর্ব। ২০ জুলাই চাঁদের বুকে পা রেখে ইতিহাস গড়েন এই অভিযানের তিন নভোচারী। প্রথমে পা রাখেন নীল আর্মস্ট্রং, এরপর চাঁদের বুকে দ্বিতীয় মানব হিসেবে পা রাখেন বাজ অলড্রিন।

ওই সময় চাঁদের চারপাশ ঘিরে কক্ষপথে মূল মহাকাশযান কমান্ড মডিউল কলাম্বিয়া নিয়ে একা চক্কর দিচ্ছিলেন মাইকেল কলিন্স। ওই তিন নভোচারী ৮ দিন মহাকাশে কাটিয়ে ২৪ জুলাই পৃথিবীতে ফিরে আসেন।