• ঢাকা
  • বুধবার, ২৩ জুন, ২০২১, ৯ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ৩, ২০২১, ০৯:০৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ৩, ২০২১, ০৯:০৬ পিএম

যেসব অঞ্চলে একটি আসনও পায়নি বিজেপি

যেসব অঞ্চলে একটি আসনও পায়নি বিজেপি

ভারতের পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের চূড়ান্ত ফল ঘোষণা হয়েছে রোববার রাতে। তবে একমাত্র আসাম ছাড়া কোন রাজ্যেই সুবিধা করতে পারেনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল। 

আসামে সংখ্যাগরিষ্ঠ ৬০ আসনে জয় পাওয়া কেন্দ্রের দল বিজেপি পশ্চিমবঙ্গে ধরাশায়ী হয়েছে তৃণমূল কংগ্রেসের কাছে। তৃণমূল ২১৩ আসন পেলেও বিজেপি জয় পেয়েছে ৭৭ টি আসন

এদিকে শোচনীয় পরাজয়ে তামিলনাড়ুতে ৪ আর পন্ডিচেরিতে মাত্র ৬ আসনে জয় পেয়েছে বিজেপি।

সবচেয়ে ভয়াবহ অবস্থা কেরালায়। ভারতের সবচেয়ে আধুনিক ও শিক্ষার হারের দিক থেকে এগিয়ে থাকা এই রাজ্যে একটি আসনও পায়নি বিজেপি। 

কেরালার নির্বাচনে বিপুল ব্যবধানে জয় পেয়ে ক্ষমতায় এসেছে রাজ্যের বাম গণতান্ত্রিক ফ্রন্ট এলডিএফ। বিধানসভা ১৪০ আসনের মধ্যে তারা জয় পেয়েছে ৬২টিতে।

দ্বিতীয় স্থানে থাকা ভারতীয় কংগ্রেসের জোট ইউডিএফ পেয়েছে ২১টি আসন। আর অন্যান্য দল পেয়েছে ২৭টি। তবে কেন্দ্রের দল বিজেপি কোনো আসনই পায়নি কেরালায়।

এনডিটিভিকে এক সাক্ষাৎকারে কেরালার ক্ষমতাসীন দলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, বিধানসভা নির্বাচনে এলডিএফের বিজেপির বিভাজনের রাজনীতির প্রত্যাখ্যানের প্রতীক। কেরালায় বিজেপির কোনো জায়গা নেই।

অন্যদিকে পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতাসহ আশপাশের জেলাতেও বিজেপির কোনো আসন পায়নি। রাজ্যের ২৩ জেলার ৬টিতে ভরাডুবি হয়েছে বিজেপির।

হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম, কালিম্পং ও কলকাতায় আসনশূন্য ছিল বিজেপি। এছাড়াও পশ্চিমবঙ্গের প্রায় সব আসনে বাম দল ও কংগ্রেসও পুরোপুরি শূন্য হাতে ফিরেছে।

আরও পড়ুন