• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
প্রকাশিত: মে ৪, ২০২১, ০১:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মে ৪, ২০২১, ০২:২৭ পিএম

যুক্তরাজ্যে টিকা তৈরি করবে ভারতের সেরাম

যুক্তরাজ্যে টিকা তৈরি করবে ভারতের সেরাম

চিকিৎসা ও টিকা গবেষণায় যুক্তরাজ্যে ৩৩ কোটি ৪০ লাখ ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে ভারতের প্রধান টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠান সেরাম। একইসঙ্গে ব্রিটেনে টিকা উৎপাদনেরও সিদ্ধান্ত নিয়েছেন সেরাম ইনস্টিটিউটের প্রধান আদর পুনাওয়ালা।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বোরিস জনসনের কার্যালয়ের বিবৃতির বরাতে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার। এতে উল্লেখ করা হয়, ব্রিটেনে টিকা তৈরির জন্য প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা, গবেষণা এবং টিকার মান আরও উন্নত করতে প্রয়োজীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

এ বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। এর আগে বোরিসের কার্যালয় জানায়, ব্রিটেনে সেরামের টিকা উৎপাদনের উদ্যোগ ভারতের সঙ্গে দেশটির বাণিজ্য এবং বিনিয়োগ চুক্তির অংশ।

ব্রেক্সিটের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পর থেকেই দিল্লির সঙ্গে বাণিজ্য জোরদারের পদক্ষেপ নেয় লন্ডন। এ সংক্রান্ত ১০০ কোটি ডলারের একটি চুক্তিও করেছে দুদেশ।

টিকা উৎপাদনের সক্ষমতায় বিশ্বের প্রথম সারিতে রয়েছে পুণের সেরাম ইনস্টিটিউট। ভারতের পাশাপাশি অন্যান্য দেশেও টিকা রপ্তানি করছে প্রতিষ্ঠানটি। তবে করোনার টিকার চাহিদা মেটাতে হিমশিম খাওয়ায় এই মুহূর্তে টিকা সরবরাহ স্থগিত রেখেছে সেরাম।

ধারণা করা হচ্ছে যুক্তরাজ্যের সঙ্গে এই চুক্তির মাধ্যমে ভারতের টিকা উৎপাদনের সক্ষমতা আরও বাড়বে।