• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১০ আষাঢ় ১৪২৮
প্রকাশিত: মে ৫, ২০২১, ০১:২৭ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০১:২৭ পিএম

একসঙ্গে ৯ শিশুর জন্ম দিয়ে আলোচনায় আফ্রিকান নারী

একসঙ্গে ৯ শিশুর জন্ম দিয়ে আলোচনায় আফ্রিকান নারী

প্রথম গর্ভাবস্থায় একসঙ্গে ৯টি শিশুর জন্ম দিয়ে সবাইকে চমকে দিয়েছেন আফ্রিকার মরক্কোর বাসিন্দা ২৫ বছর বয়সী হালিমা সিসিস। আফ্রিকা মহাদেশের ইতিহাসে এই প্রথম একসঙ্গে এতগুলো বাচ্চার জন্ম হলো বলে মনে করা হচ্ছে। যা আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর সংবাদ শিরোনামে জায়গা করে নিয়েছে।

বিবিসি জানান, নবজাতক ৯টি শিশুই সুস্থ রয়েছে। সেই সঙ্গে মা ঝুঁকিমুক্ত রয়েছেন। কিছু সপ্তাহ পর তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে বলেও জানা গিয়েছে।

আফ্রিকার মরক্কোর একটি সরকারি হাসপাতালে গত এপ্রিল মাসে ৯টি শিশুর জন্ম দেন হালিমা। যাদের মধ্যে ৫টি মেয়ে সন্তান এবং ৪টি ছেলে সন্তান রয়েছে।

৫মে বুধবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে জানায়, গত মার্চ মাসে হালিমার আল্ট্রাসোনোগ্রাফি করলে ডাক্তার নিশ্চিত করেন গর্ভে একসঙ্গে ৭টি সন্তান রয়েছে। মার্চের শেষে বা এপ্রিলের প্রথমেই প্রসব হওয়ার কথা ছিল তার। এরপরই সিজারিয়ান পদ্ধতিতে একসঙ্গে ৯টি সন্তানের জন্ম দেন হালিমা।

মরক্কোর স্বাস্থ্যমন্ত্রণালয়ের মুখপাত্র রচিড কুডারি বলেন, "আফ্রিকায় একসঙ্গে এতগুলো বাচ্চার জন্ম আগে কখনও হয়েছে কিনা তা মনে করতে পারছি না।"

এর আগে ২০১৯ সালে পোল্যান্ডের এক নারীর গর্ভে একসঙ্গে ৬ সন্তানের জন্ম নেন। স্থানীয় শহর ক্রাকোবের ইউনিভার্সিটি হাসপাতালে সিজারিয়ান পদ্ধতিতে জন্ম হয় ওই ৬ নবজাতকের।