• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৫, ২০২১, ০২:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০২:০৭ পিএম

ব্যবহৃত কিট দিয়ে ৯ হাজার করোনা পরীক্ষা

ব্যবহৃত কিট দিয়ে ৯ হাজার করোনা পরীক্ষা

বিশ্বের বিভিন্ন দেশে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহের জন্য সোয়াব টেস্ট করা হয়। এর জন্যে একটি লম্বা কাঠির সাহায্যে নাক থেকে শ্লেষ্মা সংগ্রহ করেন পরীক্ষাকর্মীরা। এই সোয়াব স্টিকটি একবার ব্যবহারের পর নষ্ট করে ফেলা হয়।

তবে ইন্দোনেশিয়ার একটি বিমানবন্দরে একই সোয়াব টেস্ট কিট দিয়ে ৯ হাজার জনের করোনা পরীক্ষা করার অভিযোগ উঠেছে। এ ঘটনায় একটি চিকিৎসা সেবা প্রতিষ্ঠানের কয়েকজনকে আটক করেছে পুলিশ। দেশটির মেডান প্রদেশের কুয়ালানামু বিমানবন্দরে এই ঘটনা ঘটেছে বলে জানিয়েছে বিবিসি।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানায়, গত সপ্তাহে কয়েকজন যাত্রী তাদের করোনা পরীক্ষার ফল ভুল এসেছে এমন দাবি করার পর বিমানবন্দরে অভিযান চালানো হয়।

সাদা পোষাকে করোনা পরীক্ষা করতে গিয়ে সোয়াব টেস্ট কিটসহ হাতেনাতে অপরাধীদের গ্রেপ্তার করে পুলিশ। এরপরই বেরিয়ে আসে মূল রহস্য। এ ঘটনায় কিমিয়া ফার্মার ম্যানেজারসহ পাঁচ কর্মকর্তাকে আটক করেছে পুলিশ।

পুলিশ জানায়, নাকের শ্লেষ্মা বা সোয়াব পরীক্ষার মাধ্যমে করোনা আক্রান্তদের শনাক্তের জন্য বিমানবন্দরে এই প্রতিষ্ঠানটি একই পরীক্ষার সরঞ্জাম ধুয়ে পুনরায় ব্যবহার করছিল। এমনকি পরীক্ষার জন্য ব্যবহৃত সোয়াব স্টিক বাজারেও বিক্রি করেছে তারা।

দেশটির সরকারী সেবা প্রতিষ্ঠান কিমিয়া ফার্মার বিরুদ্ধে এই অভিযোগে একটি মামলাও দায়ের করা হয়েছে। উত্তর সুমাত্রার এই বিমানবন্দরে গত বছরের ডিসেম্বর থেকেই একটি চক্র এই কাজ করে আসছে বলে ধারণা করছে পুলিশ।

বিভিন্ন দেশে বিমানযাত্রার জন্যে করোনার নেগেটিভ সনদ প্রয়োজন হয়। আর তাই যাত্রীদের কাছ থেকে অর্থ আদায়ের উদ্দেশ্যে ভুয়া করোনা পরীক্ষার সনদ দেয়ারও নজির রয়েছে।

আরও পড়ুন