• ঢাকা
  • মঙ্গলবার, ০৩ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
প্রকাশিত: মে ৫, ২০২১, ০৫:০৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ৫, ২০২১, ০২:২৭ পিএম

চীনের বিধ্বস্ত রকেট ঠেকাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

চীনের বিধ্বস্ত রকেট ঠেকাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

প্রচণ্ড গতিতে মহাকাশ থেকে পৃথিবীর দিকে ধেয়ে আসছে চীনের রকেট লং মার্চ ৫বি। যেকোন পৃথিবীতে যেকোন স্থানে এটি আঘাত হানতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ধারণা করা হচ্ছে এ সপ্তাহের শেষ দিকেই রকেটটির ধ্বংসাবশেষ পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করবে।

এমন পরিস্থিতিতে আশার বাণী শোনালো পেন্টাগন। যুক্তরাষ্ট্রের সামরিক দপ্তরটি এক বিবৃতিতে জানিয়েছে, চীনের বিধ্বস্ত রকেটটি তাদের নজরদারিতে রয়েছে। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র মাইক হাওয়ার্ডের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এই তথ্য জানায়।

হাওয়ার্ড বলেন, “যুক্তরাষ্ট্রের মহাকাশ প্রতিরক্ষা বাহিনী স্পেস কমান্ড সর্বক্ষণ এই রকেটের গতিপথ পর্যবেক্ষণ করছে। এটি বায়ুমণ্ডলে প্রবেশের আগে কোথায় আঘাত হানবে তা বলা সম্ভব না। তবে আমদের স্পেস কন্ট্রোল রুম প্রতি ঘণ্টায় এর সর্বশেষ পরিস্থিতি জানাবে।”

পেন্টাগনের স্পেস ট্র্যাক ওয়েবসাইট (https://www.space-track.org/) থেকে এই রকেটের সর্বশেষ তথ্য প্রকাশ করা হবে বলেও জানান মাইক হাওয়ার্ড।

সাধারণত স্যাটেলাইট উৎক্ষেপণকারী রকেট পৃথিবীতে ফিরে আসার আগেই অতিরিক্ত গতির কারণে সৃষ্ট আগুণে পুড়ে ছাই হয়ে যায়। তবে ২২ টন ওজনের এই রকেটের ধ্বংসাবশেষ ৮ থেকে ১০ মে এর মধ্যে এই রকেট পৃথিবীতে আঘাত হানবে বলে আশঙ্কা করা হচ্ছে।

অতিরিক্ত ওজনের কারণেই রকেটের অবশিষ্ট অংশ ঘনবসতিপূর্ণ এলাকায় পড়লে ক্ষয়ক্ষতির সৃষ্টি করতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে বড় ধরণের বিপর্যয়ের কোন সম্ভাবনা নেই বলে জানিয়েছে আন্তর্জাতিক মহাকাশ সংস্থাগুলো।

আরও পড়ুন